রাশিয়ার পাঁচটি ব্যাংকের ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞা

রাশিয়ার পাঁচটি ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাজ্য। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন যুক্তরাজ্যের পার্লামেন্টে নিষেধাজ্ঞা জারির এই ঘোষণা দেন।ব্যাংক পাঁচটি হলো- রসিয়া, আইএস ব্যাংক, জেনারেল ব্যাংক, প্রোমসভায়াজ ও ব্ল্যাক সি ব্যাংক। এগুলো রাশিয়ার গুরুত্বপূর্ণ ব্যাংক। মঙ্গলবার এই খবর প্রকাশ করেছে বিবিসি অনলাইন।এ ছাড়া রাশিয়ার তিনজন ব্যক্তির সব সম্পদের ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তারা হলেন গেনেডি তিমচেনঙ্কো, বরিস রোটেনবার্গ এবং ইগোর রোটেনবার্গ।

যুক্তরাজ্যে থাকা তাদের সকল সম্পদ জব্দ অবস্থায় থাকবে। তারা যুক্তরাজ্যে যাতায়াত করতে পারবেন না। যুক্তরাজ্যের কোনো নাগরিক তাদের সঙ্গে ব্যবসাবাণিজ্য করতে বা সম্পর্ক রাখতে পারবেন না।ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, যুক্তরাজ্য এবং তার সহযোগী মিত্র দেশগুলো রাশিয়ার ওপর আরও নিষেধাজ্ঞা জারি করবে।এ ছাড়া রুশ রাষ্ট্রদূতকে তলব করেছে যুক্তরাজ্য। মস্কো সমর্থিত বিদ্রোহীদের দখলে থাকা ইউক্রেনের পূর্বাঞ্চলের দোনেৎস্ক ও লুহানস্কে সেনা পাঠানোর ক্রেমলিনের ঘোষণার ব্যাপারে কথা বলতে তাকে তলব করা হয়।বরিস জনসনের এক মুখপাত্র সাংবাদিকদের জানান, সকালে পররাষ্ট্র দপ্তর রুশ রাষ্ট্রদূতকে তলব করেছে। এর আগে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছিলেন, নির্দিষ্ট নিষেধাজ্ঞা দিয়ে লন্ডন কঠোর জবাব দেবে রাশিয়াকে।

উল্লেখ্য, সোমবার ইউক্রেনের পূর্বাঞ্চলে মস্কো সমর্থিত বিদ্রোহীদের দখলে থাকা দোনেৎস্ক ও লুহানস্কে ‘শান্তি রক্ষার জন্য’ সেনা পাঠানোর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর আগে তিনি ইউক্রেন থেকে আলাদা হতে চাওয়া ওই অঞ্চল দুটিকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেন। ওইদিন দিনভর জাতীয় নিরাপত্তা কাউন্সিলের সঙ্গে কয়েক দফা বৈঠকের পর এই সিদ্ধান্ত নেন রুশ প্রেসিডেন্ট।

Advertisement