লন্ডনে ব্লগার ও আওয়ামী লীগ নেতা সুশান্তকে হত্যার হুমকি দিয়ে চিঠি

ব্রিটবাংলা রিপোর্ট : আমারএমপি ডট কমের চেয়ারম্যান, ব্লগার ও লন্ডন মহানগর আওয়ামী লীগের প্রযুক্তি বিষয়ক সম্পাদক সুশান্ত দাস গুপ্তকে লন্ডনের বাসায় চিঠি দিয়ে হত্যার হুমকি দেওয়া হয়েছে। স্থানীয় ফরেষ্ট গেট পুলিশ স্টেশনে ক্রাইম হিসাবে ঘটনাটি লিপিবদ্ধ করেছে পুলিশ। শুক্রবার রাতে সুশান্ত দাস গুপ্তের ফেইস বুকের ভেরিফাইড পেইজে তিনি ঘটনাটি উল্লেখ করেন।

তদন্তের স্বার্থে চিঠিটি প্রকাশ না করার জন্য পরামর্শ দিয়েছেন দায়িত্বপ্রাপ্ত পুলিশ অফিসার এন্ডারসন। চিঠির বিষয়ে সুশান্ত দাস গুপ্ত ব্রিটবাংলাকে জানিয়েছেন, চিঠিতে তাঁকে (সুশান্ত দাস গুপ্তকে) নাস্তিক উল্লেখ করা হয়। স্ত্রী , সন্তানদের , কোথায় পড়ে, তাঁর বাসায় শ্যালিকা ও তাঁর স্বামী সহ দেশে পরিবারের পরিজনের পরিচয় দিয়ে হত্যার হুমকি দিয়ে সময় থাকতে সুশান্ত দাসকে লেখালেখি বন্ধ করতে বলা হয়। আমার  ব্লগের প্রতিষ্ঠাতা সুশান্ত দাস ব্লগসহ বিভিন্ন সংবাদ ও সামাজিক মাধ্যমে নিয়মিত লেখালেখি করেন।

চিঠিতে বলা হয় “আর যদি কোনদিন একটা শব্দও আমাদের নেতাকে নিয়ে লেখিস তাহলে তোর ও তোর পরিবারের মহাবিপদ আসবে। লন্ডন কিংবা হবিগঞ্জ কোথাও তুই নিরাপদ না। তোর পরিবারের লোকও না। আশা করি তুই এই চিঠি পাওয়ার পর একটা শব্দও লিখবি না আমাদের নেতার বিরুদ্ধ্বে। অন্যথায় যে কোন একজনের লাশ পেয়ে যাবি; আর বাচ্ছাদের প্রতি তোর মায়া আছে তো ! ইশারায় বুঝে নে। ভালো হয়ে যা।” গত ৬ সেপ্টেম্বর চিঠিটি ডাক যোগে বাসার ঠিকানায় পেয়েছেন বলে জানিয়েছেন সুশান্ত দাস গুপ্ত।

রাজনৈতিক পরিচয়ের বাইরে একজন অনলাইন এক্টিভিস্ট ও ব্লগার হিসাবেই বেশী পরিচিত সুশান্ত দাসের। বাংলাদেশে সজীব ওয়াজেদ জয়ের পরে দ্বিতীয় রাজনৈতিক ব্যাক্তি হিসাবে তাঁর ফেইসবুক ফেইজ ভেরফাইড হয়েছিল। যুদ্ধাপরাধীর বিচার প্রক্রিয়ায় জনমত গঠনে তরুণ প্রজন্মকে উদ্ধুদ্ধ করার কাজের সাথে সম্পৃক্ত দীর্ঘদিন ধরে। আমার ব্লগের প্রতিষ্ঠাতাদের মধ্যে অন্যতম ছিলেন তিনি।

আওয়ামী লীগে জামায়াত শিবির ও বিএনপি থেকে অনুপ্রবেশের প্রতিবাদে অনলাইন ও বিভিন্ন সভা সমিতিতে সোচ্চার দীর্ঘদিন ধরে। এসব নিয়ে দলীয়ভাবে নানারকম হয়রানীর শিকারও হয়েছেন তিনি। বর্তমানে সংসদ সদস্যদের সাথে ভোটারদের সরাসরি সংযোগ স্থাপনের জন্য ‘আমার এম পি’ নামক একটি সংস্থার চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করছেন সুশান্ত দাস গুপ্ত । চিঠির বিষয়ে ব্রিটবাংলাকে সুশান্ত দাস আরো বলেন, এসব তালিকা বা বেনামে চিঠি এর আগেও বহুবার তিনি পেয়েছেন। কিন্তু এবারের বিষয়টি ভিন্ন। পরিবার পরিজন, স্ত্রী সন্তানকে হত্যার হুমকি দেয়াতে বিষয়টি গুরুত্ব সহকারে দেখছেন তিনি এবং তা তাৎক্ষনিকভাবে পুলিশকে জানিয়েছেন। বাংলাদেশেও পরিবারের সদস্যদের দিয়ে থানায় জিডি করিয়ে রাখবেন বলে ব্রিটবাংলাকে জানিয়েছেন সুশান্ত দাস। এমন কি লন্ডনে বাংলাদেশ হাইকমিশন এবং দলের হাইকমান্ডকেও বিষয়টি অবহিত করার হবে বলে জানান তিনি।    ব্রিটবাংলার এক প্রশ্নের জবাবে সুশান্ত দাস বলেন, তার কোন রাজনৈতিক প্রতিপক্ষ এই চিঠি পাঠিয়েছে বলে তিনি বিশ্বাস করতে চান না। এটা তৃতীয় কোন শক্তির কাজ বলে মনে করছেন তিনি। এর আগেও সুশান্ত দাসকে হত্যার হুমকি দেওয়া হয়েছে। পূর্বের সব হুমকির বিষয়েও লন্ডনে পুলিশ, হোম অফিসসহ সব জায়গায় রিপোর্ট করা আছে। পুলিশ সন্দেহভাজন সবগুলি তথ্য এক জায়গায় নিয়ে তদন্ত শুরু করেছে বলে ব্রিটবাংলাকে জানিয়েছেন হবিগঞ্জের ছেলে সুশান্ত দাসগুপ্ত।

Advertisement