সবচাইতে কম করোনা ভ্যাকসিন গ্রহণকারীর সংখ্যা টাওয়ার হ্যামলেটসে : তথ্য এনএইচএসের

ব্রিটবাংলা ডেস্ক : করোনা ভ্যাকসিন কার্যক্রমের ক্ষেত্রে ব্যর্থতার পরিচয় ফুটে উঠেছে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে। পুরো ইংল্যান্ডের মধ্যে সবচাইতে সর্বনি¤œ ভ্যাকসিন গ্রহণকারীর তালিকায় ছিল টাওয়ার হ্যামটেস।
এনএইচএসের তথ্য অনুযায়ী, গত ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত ইংল্যান্ডে ১৬ বছর বয়স থেকে শুরু করে সর্বমোট জনসংখ্যার প্রায় ৩৮ শতাংশ মানুষ ভ্যাকসিন গ্রহণ করেছেন। তথ্য মতে, ইংল্যান্ডের ৩১৪টি কাউন্সিলের মধ্যে টাওয়ার হ্যামলেটসের ভ্যাকসিন গ্রহণকারীর সংখ্যা সর্বনি¤œ। ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত টাওয়ার হ্যামলেটসে ভ্যাকসিন গ্রহণকারীর সংখ্যা মাত্র ১৪ শতাংশ। অর্থাৎ বারার সর্বমোট জনসংখ্যার মধ্যে মাত্র ৪৩ হাজার ৩শ ৩৫ জন করোনা ভ্যাকসিন গ্রহণ করেছেন।
ইংল্যান্ডে করোনা ভ্যাকসিন প্রদানের ক্ষেত্রে এগিয়ে রয়েছে এসেক্সের ট্যান্ডারিং বারার ২৮ ফেব্রুয়ারী পর্যন্ত ৫১ শতাংশ মানুষ ভ্যাকসিন গ্রহণ করেছেন।
এদিকে গত ২৫ ফেব্রুয়ারী প্রকাশি এনএইচএসের অপর তথ্যে দেখা গেছে, ৬৫ বছরের বেশি বয়সীদের ভ্যাকসিন প্রদানের ক্ষেত্রে পিছিয়ে রয়েছে টাওয়ার হ্যামলেটস। ৬৫ বছরের বেশি বয়সীদের ভ্যাকসিন প্রদানের তালিকায় জাতীয় র‌্যাংকিংয়ে টাওয়ার হ্যামলেটসের অবস্থান ছিল ১৩৩। আর গ্রেটার লন্ডনের ভেতরে র‌্যাংকিং তালিকায় ছিল ১৬ নম্বরে। অর্থাৎ ২৫শে ফেব্রুয়ারী পর্যন্ত টাওয়ার হ্যামলেটস কাউন্সিলে ৫৬ বছরের বেশি বয়সী গ্রুপের মাত্র ৬৬ দশমিক ১৭ শতাংশ নাগরিক ভ্যাকসিন গ্রহণ করেছেন। এই গ্রুপে টাওয়ার হ্যামলেটসে অন্তত ২০ হাজার ৮শ ৫৯ জনকে ভ্যাকসিন প্রদানের কথা থাকলেও ভ্যাকসিন গ্রহণ করেছেন মাত্র ১৩ হাজার ৮শ ৩ জন।
উল্লেখ্য ইংল্যান্ডে গত ৮ ডিসেম্বর থেকে করোনা ভ্যাকসিন প্রদান শুরু হয়। ইংল্যান্ডে এ পর্যন্ত প্রায় ১৮ মিলিয়নের বেশি মানুষ করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছেন। আর পুরো ইউকেতে প্রায় ২২ দশমিক ২ মিলিয়নের বেশি মানুষ করোনা ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছে। আর করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণকারীর সংখ্যা ১ দশমিক ১ মিলিয়ন ছাড়িয়ে গেছে।
এনএইচএসের তথ্য মতে, জাতীয়ভাবে বাংলাদেশীদের ভ্যাকসিন গ্রহণকারীদের সংখ্যাও কম। এ পর্যন্ত মাত্র ৭৬ হাজারের বেশি বাংলাদেশী ভ্যাকসিন গ্রহণ করেছেন ব্রিটেনে। বাংলাদেশীদের করোনা ভ্যাকসিন গ্রহণে এগিয়ে আসতে এনএইচএস এবং আরো দুই সেলিব্রেটি শেফের সঙ্গে ভিডিও ক্যাম্পেইনে আহ্বান জানিয়েছেন গ্রেট ব্রিটেন বেইক অফ ২০১৫ সালের বিজয়ী নাদিয়া হোসাইন।

করোনা ভ্যাকসিন নিতে ব্রিটিশ বাংলাদেশীদের প্রতি নাদিয়া হোসাইনের আহ্বান

Advertisement