সরকারে ইউটার্ন : শিক্ষকদের এসেসমেন্টের উপর গ্রেড দেওয়া হবে এ লেভেল এবং জিসিএসই’তে

ব্রিটবাংলা ডেস্ক : অবশেষে ইউটার্ন নিয়েছে সরকার। দু:খ প্রকাশ করেছে ইংল্যান্ডের পরীক্ষা নিয়ন্ত্রক সংস্থা অফকল। সোমবার বিকেলে প্রধানমন্ত্রী বরিস জনসন জানিয়েছেন, ইংল্যান্ড, ওয়েলস এবং নর্দার্ন আয়ারল্যান্ডে এ লেভেল এবং জিসিএসই পরীক্ষার ফলাফলে শিক্ষকদের এসেসমেন্টের উপর ভিত্তি করে গ্রেড নির্ধারন করা হবে।

গত বৃহস্পতিবার প্রকাশিত এ লেভেল ফলাফল নিয়ে বিশৃঙ্খলার শুরু হয়। করোনার কারণে এবার এ লেভেল এবং জিসিএসই পরীক্ষা হয়নি। ফলে কম্পিউটারের মাধ্যমে প্রকাশিত ফলাফলে প্রায় ৪০ শতাংশ শিক্ষার্থীকে তাদের প্রত্যাশিত গ্রেডের চাইতে নিচের গ্রেড দেওয়া হয়।

তবে জিসিএসই পরীক্ষার ফলাফল প্রকাশের আগে বিভিন্ন মহল থেকে বিতর্কিত সিস্টেম পরিবর্তনের দাবী উঠেছে জোড়ালোভাবে। এরিমধ্যে নর্দার্ন আয়ারল্যান্ড সোমবার ঘোষণা করে, শিক্ষকদের এসেসমেন্টের উপর ভিত্তি করেই জিসিএসই’র ফলাফল দেবে। অবশেষে ইংল্যান্ড এবং ওয়েলেস একই পদ্ধতিতে ফলাফল প্রকাশ করা হবে ঘোষনা করা হয়।

স্কটল্যান্ডে সর্বপ্রথম অনুরূপ কম্পিউটার সিস্টেমে ফলাফল প্রকাশের পর বিতর্কের মুখে তা বাতিল করে শিক্ষকদের এসেসমেন্টের উপর ভিত্তি করে শিক্ষার্থীদের ফলাফল দেওয়া হয়। স্কটল্যান্ডকে অনুসরন করার দাবী জানিয়ে আসছে লেবার পার্টিসহ বিভিন্ন মহল। কিন্তু সব উপেক্ষা করে নিরব থাকলেও অবশেষে সোমবার বিকেলে ইউটার্ন করে সরকার।

একই সঙ্গে এই বিশৃঙ্খলার জন্যে এ্যাপোলজি করেছেন এডুকেশন সেক্রেটারী গেভিন উইলিয়ামসন এবং পরীক্ষা নিয়ন্ত্রন সংস্থা অফকল।

এদিকে সরকারে এই ইউটার্নকে স্বাগত জানিয়েছেন লেবারপার্টির লিডার স্যার কিয়ার স্ট্যারমার।

 

Advertisement