সাংবাদিক ইসহাক কাজল আর নেই

ব্রিটবাংলা ডেস্ক : বীর মুক্তিযোদ্ধা, যুক্তরাজ্য প্রবাসী প্রবীন সাংবাদিক, লেখক ও রাজনীতিক ইসহাক কাজল আর নেই। ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। সোমবার বিকেল ৫টা ২৫ মিনিটের দিকে ইস্ট লন্ডনের রমফোর্ডের কুইন্স হাসপাতালে চিকিতসাধীন অবস্থায় শেষ নি:শ্বাস ত্যাগ করেন তিনি। তিনি দীর্ঘদিন যাবৎ দোরারোগ্য ব্যাধি ক্যান্সারে ভুগছিলেন। মঙ্গলবার সকালে হাসপাতালের ছাড়পত্র পাওয়ার পর মরহুমের নামাজে জানাজার সময় নির্ধারণ করা হবে।
মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন মেয়ে, এক ছেলে, নাতি-নাতনিহর অসংখ্য গুণগ্রাহী রেখে গেছে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। নিবেদিত প্রাণ সাংবাদিক এবং বীর মুক্তিযোদ্ধা ইসহাক কাজলের জন্ম মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার পতনউষার গ্রামে। সাংবাদিক ও লেখক ইসহাক কাজলের সর্বমোট ষোলটি বই প্রকাশিত হয়েছে। চলতি বছরের একুশে বই মেলায় ইসহাক কাজলের বই এসেছে।
২০১৩ সালে তিনি বাংলা একাডেমী প্রবাসী লেখক পুরস্কার পান। একই বছর চ্যানেল এস মুক্তিযোদ্ধা সম্মাননা প্রদানেও তাঁকে ভুষিত করা হয়। বিলেতে তিনি প্রাচীনতম সাপ্তাহিক জনমতের পলিটিক্যাল এডিটর হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি দীর্ঘ দিন লন্ডন বাংলা প্রেস ক্লাবের নির্বাহী কমিটিতে দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি ওয়ার্কার্স পার্টির রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন এবং বাংলাদেশ তেল-গ্যাস ও খনিজ সম্পদ রক্ষা আন্দোলন কমিটির জাতীয় পর্যায়ে নেতৃত্ব দেন।
এদিকে বিলেতের বরেন্য সাংবাদিক ইসহাক কাজলের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে/ শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন, চ্যানেল এসের ফাউন্ডার মাহি ফেরদৌ জলিল, চ্যানেল এসের চেয়ারম্যান আহমেদ উস সামাদ চৌধুরী জেপি, সাপ্তাহিক জনমতের প্রধান সম্পাদক সৈয়দ নাহাশ পাশা এবং সম্পাদক নবাব উদ্দিন, লন্ডন বাংলা প্রেস ক্লাব সভাপতি এমদাদুল হক চৌধুরী এবং সেক্রেটারী মোহাম্মদ জুবায়ের।

Advertisement