সীমান্তহত্যা বন্ধে ভারতের অঙ্গিকারের ব্যত্যয় ঘটেনি: শ্রিংলা

ব্রিট বাংলা ডেস্ক :: ভারতের পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধণ শ্রিংলা বলেছেন, সীমান্তে একটি মৃত্যুও অনেক। এটা বন্ধে ভারতের যে অঙ্গিকার তার কোন ব্যত্যয় ঘটেনি। সীমান্তে অপরাধীদের তৎপরতার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে ঢাকা সফররত বিদেশ সচিব ২০১৯ সালের সীমান্ত হত্যাকাণ্ডের ঘটনার পরিসংখ্যান দিয়ে বলেন, বর্ডারে মৃত্যুর হার ফিফটি-ফিফটি। দু’পক্ষেরই প্রায় সমান সংখ্যক মানুষ মারা যাচ্ছে। এটি বন্ধে জয়েন্ট প্রেট্রোলিংয়ের ওপর জোর দেন তিনি।

ভারতীয় হাইকমিশন ও গবেষণা প্রতিষ্ঠান বিস-এর যৌথ আয়োজনে রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত সেমিনারে প্রশ্নোত্তর পর্বে তিনি এসব কথা বলেন।

শ্রিংলা ভারতের নাগরিকত্ব সংশোধন বিল ও আসামের এনআরসি নিয়েও কথা বলেন। বিষয় দু’টি একান্তই ভাতের অভ্যন্তরীন ইস্যু উল্লেখ করে তিনি বলেন, এতে বাংলাদেশের ওপর কোন প্রভাব পড়বে না।

এটি বাংলাদেশের সঙ্গে সম্পর্কের ওপরও কোনো প্রভাব ফেলবে না বলে আশা করেন তিনি।

বিদেশ সচিব রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়েও কথা বলেন। রোহিঙ্গাদের রাখাইনে মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনে বাংলাদেশ ও মিয়ানমারের যেকোন উদ্যোগে ভারতের সমর্থন থাকবে বলে উল্লেখ করেন তিনি।

শ্রিংলা সেমিনারে দেয়া তার বক্তৃতায় বাংলাদেশ-ভারত সম্পর্কের বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলেন। জানান, আগামী ১৭ই মার্চ বঙ্গবন্ধুর জন্ম শতবার্ষিকীতে অংশ নিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঢাকা আসছেন। তাৎপর্যপূর্ণ ওই সফরে বাংলাদেশ-ভারত সম্পর্কের আগামী রূপরেখা নিয়ে আলোচনা হবে।

উল্লেখ্য, সেমিনারের প্রধান অতিথি প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভীও আশা করেন মোদির ওই সফর ঢাকা-দিল্লি সম্পর্ক আরও এগিয়ে যাওয়ার বিষয়ে বলিষ্ঠ ভূমিকা রাখবে।

Advertisement