স্পেনের মাদ্রিদে মহান বিজয় দিবস উদযাপন

কবির আল মাহমুদ,মাদ্রিদ স্পেন :
স্পেনে যথাযথ মর্যাদা ও আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে বাংলাদেশের মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে।

দিবসটি পালন উপলক্ষে দেশটির রাজধানী মাদ্রিদে বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে আজ শনিবার আধাবেলার কর্মসূচি ও আলোচনা সভার আয়োজন করা হয়।

মাদ্রিদে বাংলাদেশি, বিভিন্ন সংগঠনের নেতাকর্মী ও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যরা অনুষ্ঠানে যোগ দেন।
স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন এবং জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে দিনব্যাপী কর্মসূচির সূচনা হয়। এরপর মহান স্বাধীনতা সংগ্রামে নিহত শহীদদের আত্মার মাগফিরাত এবং জাতির সুখ, শান্তি ও কল্যাণ কামনায় বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়। পরে এক সংক্ষিপ্ত সমাবেশে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠ করেন যথাক্রমে বাণিজ্যিক কাউন্সিলর নাভিদ শফিউল্লাহ ও প্রথম সচিব (শ্রম) শরিফ উদ্দিন।

শুরুতে কোরআন তিলাওয়াত করেন সাইফুল ইসলাম।
অনুষ্ঠানমালার দ্বিতীয় পর্বে দূতাবাস মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা দিবসটির তাৎপর্য তুলে ধরেন এবং বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান সশ্রদ্ধচিত্তে স্মরণ করেন।

রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার তার বক্তব্যে মহান মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী বীর শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং হানাদার বাহিনীর হাতে নির্যাতিত মা-বোনদের আত্মত্যাগ ও অবদান কৃতজ্ঞচিত্তে স্মরণ করেন।
আমাদের মুক্তিযুদ্ধের পটভূমি উল্লেখ করে তিনি বাঙালি জাতির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসামান্য অবদান শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

তিনি এ প্রসঙ্গে সম্প্রতি বঙ্গবন্ধু প্রদত্ত ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেসকো কর্তৃক ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভুক্তির মাধ্যমে বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি প্রাপ্তিকে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধুর অবদানকে বিশ্বদরবারে মহিমান্বিত করেছে বলে উল্লেখ করেন।
হাসান মাহমুদ খন্দকার তার বক্তৃতায় প্রবাসী বাংলাদেশিদের দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশগড়ার কাজে ও দেশের উন্নয়নে নিজ নিজ অবস্থান থেকে অবদান রাখার আহ্বান জানান।

তিনি বলেন, মহান মুক্তিযুদ্ধের ইতিহাস ও চেতনা পরবর্তী প্রজন্মের মধ্যে যাতে বিকশিত হয়, সে লক্ষ্যে আমাদের সবাইকে প্রচেষ্টা চালিয়ে যেতে হবে।

আলোচনা অনুষ্ঠানে উল্লেখযোগ্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সাবেক সভাপতি এ এস আই রবিন ,স্পেন বাংলা প্রেস ক্লাব সভাপতি সাহাদুল সুহেদ ,আওয়মীলীগ নেতা বদরুল মাস্টার ,রিজভি আলম ,লুৎফুর রহমান ,দাবির তালুকদার প্রমুখ
আলোচনা সভা শেষে প্রজেক্টরের মাধ্যমে স্বাধীনতা আমার স্বাধীনতা ছবি প্রদর্শন করা হয় ।

অনুষ্ঠান শেষে অভ্যাগত অতিথিদের বাংলাদেশি খাবার সহযোগে আপ্যায়ন করা হয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
Advertisement