হোয়াইট হাউসের পথে জো বাইডেন

ব্রিটবাংলা ডেস্ক : মার্কিন নির্বাচনের সর্বশেষ ফলাফলে এখনো এগিয়ে রয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। ২ শ’ ৫৩ টি ইলেক্টোরাল কলেজ ভোট নিশ্চিত করেছেন তিনি। অন্যদিকে ডনাল্ড ট্রাম্প নিশ্চিত করেছেন ২ শ’ ১৪টি। পেনসিলভেনিয়ায় জো বাইডেন জয় নিশ্চিত করেছেন। অ্যারিজোনা, নাভাদা এবং জোর্জিয়ায় ভোট গণণা শেষ না হলেও পাল্লা ভারী বাইডেনের। তবে ট্রাম্প সমর্থকদের দাবীতে জোর্জিয়ায় আবারো ভোট গণণা হচ্ছে। এদিকে কোনো ধরণের তথ্য-প্রমাণ ছাড়াই প্রেসিডেন্ট ট্রাম্পের ভোটে কারচুপির অভিযোগকে সমর্থন করেনি তার দল রিপাবলিকান পার্টি।

নির্বাচনের পর দিন থেকে পেনসিলভানিয়া প্রেসিডেন্ট ট্রাম্পের দখলে চলে যাবে বলে মনে করা হলেও ৯৮ শতাংশ ভোট পড়ে জো বাইডেনের বক্সে। পেনসিলভানিয়ায় ডেমোক্র্যাটরা জয় নিশ্চিত করতে পারলে হোয়াইট হাউজের পথে বড় কোনো বাঁধা থাকবে না জো বাইডেনের।

পেনসিলভানিয়ার মতো এরিজোনা এবং নাভাদায় ভোট গণণা শেষ না হলেও জো বাইডেন এগিয়ে রয়েছেন বলে জানা গেছে। অন্যদিকে জর্জিয়ায় প্রায় ৯৯ শতাংশ ভোট গণণা শেষ হওয়ার পর রিপাবলিকানদের দাবীর প্রেক্ষিতে সেখানে পুনরায় গণনা হচ্ছে ভোট।

সেখানে বিক্ষোভরত ট্রাম্প সমর্থকরা ভোট গণনা বন্ধ রাখারও দাবী করছে। তবে গণনা যতো শেষ হচ্ছে ট্রাম্প সমর্থকদের মধ্যে বাড়ছে ততো হতাশা। অন্যদিকে শক্তিশালি হচ্ছে ডেমোক্র্যাটদের মনোবল। এদিকে নাভাদার লাসভেগাসে ট্রাম্প সমর্থকরা প্রার্থনায় বসেছে।

অন্যদিকে গত বৃহস্পতিবার রাতে ডনাল্ট ট্রাম্প আবারো তথ্য-প্রমাণ বিহীন ভোট কারচুপির ব্যাপক অভিযোগ তুলেন। তবে এবার প্রেসিডেন্ট ট্রাম্পের বক্তব্য শেষ করার আগেই বিরক্ত হয়ে মার্কিন মিডিয়াগুলো লাইভ থেকে সরে যায়।

রাতে প্রেসিডেন্ট ট্রাম্প মিথ্যা অভিযোগ আনার পর সকালে ট্রাম্পের লিগ্যাল টিমের পক্ষ থেকে এক বিবৃতি দিয়ে বলা হয়, নির্বাচন এখনো শেষ হয়নি। কারচুপির ভোটে ভর করে জো বাইডেন হোয়াইট হাউসে প্রবেশের স্বপ্ন দেখলেও নির্বাচন শেষ হওয়ার সাথে সাথে প্রেসিডেন্ট ট্রাম্পই পুননির্বাচিত হবেন।

তবে প্রেসিডেন্ট ট্রাম্প এবং লিগ্যাল টিম তার পার্টি থেকে ততোটা সমর্থন পাচ্ছে না। পেনসিলভানিয়ার রিপাবলিকান সিনেটর এসব মিথ্যা অভিযোগের সমালোচনা করেন তা প্রত্যাখ্যান করেন।

এদিকে জো বাইডেনের বিজয়োল্লাসের জন্যে ধীরে ধীরে তৈরী হচ্ছে ডেমোক্র্যটরা।

রবি থেকে সোমবারের ভেতরে চূড়ান্ত ফলাফল আসবে বলে প্রত্যাশা করছেন বিশ্লেষকরা।

Advertisement