১৪ ইরানির বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

ব্রিট বাংলা ডেস্ক :: ইভিন কারাগারের প্রধান হোজাতুল্লাহ খোদাই সুরি সহ ইরানের ১৪ ব্যক্তির বিরুদ্ধে ভিসা বিধিনিষেধ আরোপ করেছে যুক্তরাষ্ট্রে। পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও শুক্রবার এসব কর্মকর্তা ও তাদের পরিবারের সদস্যদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দেন। তাদের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ।
১৯৯০ সালে সুইজারল্যান্ডে একটি হত্যা মিশনে জড়িত থাকা ১৩ জন অজ্ঞাত ব্যক্তির বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। সঙ্গে রয়েছে হোজাতুল্লাহ খোদাই সুরির নাম। পম্পেও বলেন, ইভিন কারাগারে রাজনৈতিক বন্দিদের সঙ্গে যে নির্যাতন, নিষ্ঠুরতা, অমানবিকতা ও অবমাননাকর আচরণ করা হয়েছে তা তদারকি করেছেন সুরি।

তবে যাদের বিরুদ্ধে এই নিষেধাজ্ঞা দেয়া হয়েছে তারা কি ইরানের ভিতরেই আছেন, নাকি অন্য কোথাও, অন্য কোনো সাম্প্রতিক ঘটনায় অংশ নিয়েছেন।

পম্পেও বলেছেন, তাদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়েছে ২১ শে আগস্ট বার্ষিক ‘ডে অব রিমেমব্রান্স অব এন্ড ট্রিবিউট টু দ্য ভিকটিমস অব টেরোরিজমের’ স্মরণ উপলক্ষে। ইরানের বর্তমান শাসকগোষ্ঠীর পক্ষে ভয়াবহ মানবাধিকার লঙ্ঘনে জড়িত থাকায় ১৪ ইরানির বিরুদ্ধে ভিসা বিধিনিষেধ আরোপ করছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

Advertisement