২১৭তেই গুটিয়ে গেল বাংলাদেশ

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার করা ৪৫৩ রানের জবাবে ২১৭ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ। তাতে ২৩৬ রানের লিড পেয়েছে প্রোটিয়ারা। বাংলাদেশকে ফলো অনে না ফেলে আবারও ব্যাটিংয়ে নেমেছে ডিন এলগারের দল।রাতে বৃষ্টি হওয়ার কারণে তৃতীয় দিনের খেলাটা শুরু হতে খানিকটা দেরি হয়। পোর্ট এলিজাবেথে দক্ষিণ আফ্রিকার চেয়ে ৩১৮ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে সকালের শুরুটা দারুণ করে বাংলাদেশ। দারুণ ব্যাটিংয়ে মুশফিকুর রহিমের সঙ্গে ৮৪ বলে পঞ্চাশ রানের জুটি পূরণ করেন ইয়াসির আলী রাব্বি। যদিও হাফসেঞ্চুরির আগে ফিরতে হয় তাকে।কেশভ মহারাজের শিকার হওয়ার আগে ৭ চারে ৮৭ বলে ৪৬ রানের ইনিংস খেলেছেন ইয়াসির। তার বিদায়ের পর ডোয়াইন অলিভারের বলে ফুল শট করে চার মেরে দলের রান দুইশ পার করেন মেহেদী হাসান মিরাজ।

লম্বা সময় ধরেই ব্যাট হাতে সময়টা ভালো যাচ্ছে না মুশফিকের। ডারবান টেস্টের দুই ইনিংসেই ব্যাট হাতে ব্যর্থ তিনি। তবে পোর্ট এলিজাবেথ টেস্টের প্রথম ইনিংসে হাফসেঞ্চুরি পেয়েছেন ডানহাতি এই ব্যাটার। সাইমন হার্মারের বলে সুইপ করে বাউন্ডারি মেরে ১৩৪ বলে টেস্ট ক্যারিয়ারের ২৫তম হাফসেঞ্চুরি স্পর্শ করেন তিনি।হাফসেঞ্চুরির পর অবশ্য আত্মঘাতী শট খেলে আউট হন মুশফিক। হার্মারের ওভারের প্রথম বলে চার মেরে হাফসেঞ্চুরি করা মুশফিক তৃতীয় বলে রিভার্স সুইপ করার চেষ্টা করেন। তবে বল ব্যাটের নিচ দিয়ে গিয়ে আঘাত করে স্ট্যাম্পে। গুরুত্বপূর্ণ সময়ে রিভার্স করে সাজঘরে ফেরা মুশফিকের ব্যাট থেকে এসেছে ৫১ রান।শেষদিকে কেউই থিতু হতে পারেননি। একে একে সাজঘরে ফেরেন মেহেদি, তাইজুল ইসলাম এবং এবাদত হোসেন। তাতে বাংলাদেশ অল আউট হয় ২১৭ রানে। দক্ষিণ আফ্রিকা লিড পায় ২৩৬ রানের। প্রোটিয়াদের তিনটি করে উইকেট নিয়েছেন মুল্ডার এবং হার্মার।

সংক্ষিপ্ত স্কোর :দক্ষিণ আফ্রিকা (প্রথম ইনিংস)- ৪৫৩/১০ (১৩৬.২ ওভার) (এলগার ৭০, পিটারসেন ৬৪, বাভুমা ৬৭, মহারাজ ৬৭*, রিকেলটন ৪২, এরউই ২৪; তাইজুল ৬/১৩৫, খালেদ ৩/১০০)

বাংলাদেশ (প্রথম ইনিংস)- ২১৭/১০ (৭৪.২ ওভার) (তামিম ৪৭, শান্ত ৩৩, মুশফিক ৫১, ইয়াসির ৪৮; মুল্ডার ৩/২৫, অলিভিয়ার ২/৩৯, হার্মার ৩/৩৯)।

Advertisement