প্রবাসী বালাগঞ্জ-ওসমানী নগর এডুকেশন ট্রাষ্টের নির্বাচন ১৫ অক্টোবর

ইব্রাহিম খলিল : ব্রিটিশ বাংলাদেশীদের দ্বারা প্রতিষ্ঠিত বিলেতের সবচাইতে বড় সংগঠন- প্রবাসী বালাগঞ্জ-ওসমানী নগর এডুকেশন ট্রাষ্টের নির্বাচন আগামী ১৫ অক্টোবর। এই নির্বাচনকে ঘিরে প্রতিবারের মত এবারো ব্যাপক প্রস্তুুতি চলছে। এই ট্রাষ্টটিতে মূলধনের সংখ্যা প্রায় সাড়ে ১০ কোটি টাকা ছাড়িয়ে গেছে। তবে সেই অনুপাতে সার্বিক কার্যক্রম আশানুরূপ নয়। এত মুলধন নিয়ে পরিচালিত এই সংগঠনের নির্বাচনে প্রার্থীরা জানিয়েছেন, পুরনো ধ্যান ধারনা থেকে বেরিয়ে এসে তারা নতুন করে সংগঠন পরিচালনা করতে চান। সম্পৃক্ততা বাড়াতে চান ব্রিটেনে বেড়ে উঠা এলাকার নতুন প্রজন্মের।
১৯৯৮ সালে মাত্র ৬৫ জন সদস্য নিয়ে যাত্রা শুরু করে প্রবাসী বালাগঞ্জ-উসমানী নগর এডুকেশন ট্রাষ্ট। উদ্দেশ্য ছিলো দেশের দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানসহ বিভিন্নভাবে সহযোগিতা করা। সে সময় মূলধন ছিলো মাত্র ৮ লাখ টাকা। আর বর্তমানে সংগঠনের মূলধনের পরিমাণ প্রায় ১০ কোটি ৬৩ লাখ ত্রিশ হাজার ৭ শ ৬৭ টাকা। ট্রাষ্টের মোট সদস্য সংখ্যা দু হাজার ৯‘শ ৭০ জন। বিশাল এই সংগঠনের নির্বাচন হয় তিন বছর অন্তর অন্তর। আগামী ১৫ অক্টোবরের নির্বাচনকে সামনে রেখে এবারো দুটি প্যানেলের নির্বাচন প্রস্তুতি চলছে। সংগঠনের বর্তমান চেয়ারপার্সন বদরুল ইসলামের নেতৃত্বে বদরুল-মিরু ও আনছার পরিষদ লড়ছে ঘর প্রতীক নিয়ে। আর গত বারের সাধারণ সম্পাদক রবিন পালের নেতৃত্বে সানফ্লাওয়ার প্রতীক নিয়ে লড়ছে রবিন-দুলন ও আনছার পরিষদ। দুটি প্যানেলের চেয়ারপার্সন ক্যান্ডিডেট ভোটারদের কাছে তাদের ভবিষ্যক পরিকল্পনার কথা তুলে ধরছেন।


অন্যদিকে সাধারন সম্পাদক পদে মিজানুর রহমান মিরু লেখক, সাহিত্যিক এবং একজন ভালো সংগঠক। আর রুহুল আমিন দুলন ট্রাষ্টে এর আগেও নির্বাচন করেছেন। সক্রিয় আছেন কমিউনিটি এক্টিভিটিসে। ট্রাষ্টকে নিয়ে সুদুর প্রসারী চিন্তা ভাবনা রয়েছে তাদের।


এদিকে, ট্রাষ্টে বর্তমান সদস্যের বড় একটি অংশ ফার্স্ট ও সেকেন্ড জেনারেশনের কিংবা দেশ থেকে আসা প্রবাসীরা। কিন্তুু বিলেতে বেড়ে উঠা নতুন প্রজন্মের সন্তানদের অংশগ্রহন একেবারেই কম। নতুন প্রজন্মকে ট্রাস্টের সঙ্গে সম্পৃক্ত করার পরিকল্পনা এবার প্রার্থীদের মধ্যে অন্যান্যবারের চাইতে একটি বেশি লক্ষ্য করা গেছে। বিভিন্নভাবে নতুনদের আকৃষ্ট করার চেষ্টাও করছেন তারা।
বর্তমান কমিটির এসিসটেন্ট ট্রেজারার আনসার আলী এবার সানফ্লাওয়ার পরিষদের ট্রেজারার প্রার্থী। আর ঘর পরিষদে রয়েছেন লেস্টারে বসবাসকারী তরুন উদ্যোক্তা মো: আনছার মিয়া।
সাধারণ সদস্য এবং এলাকার শিক্ষা সচেতন মহলের দাবী হচ্ছে ক্লাবের ফান্ড বৃদ্ধি নয় বরং যে ফান্ড রয়েছে তার যথাযথ ব্যবহারের দিকে নজর দিতে ট্রাস্ট নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানিয়েছেন।

Advertisement