বার বার রূপ বদলাচ্ছে করোনা, ভ্যাকসিনের প্রভাব নিয়ে চিন্তায় বিশেষজ্ঞরা

ব্রিট বাংলা ডেস্ক :: পুরো বিশ্বের নজর এখন করোনার ভ্যাকসিনের সর্বশেষ পরিস্থিতির দিকে। সকলের আশা ভ্যাকসিন চালু হওয়ার সঙ্গে সঙ্গে সবাই আবার নিজেদের পুরোনো জীবনে ফিরে যেতে পারবেন। তবে গবেষকরা জানাচ্ছেন, এই ভাইরাস বারবার তার প্রকৃতি পরিবর্তন করে। যা যথেষ্ট উদ্বেগের বিষয়।

মেডিকেল জার্নালে প্রকাশিত একটি গবেষনায় দেখা গেছে অনেক সময় এই ভাইরাসের প্রোটিন পরিবর্তন হয়। এর “স্পাইক প্রোটিন” এর অনেক পরিবর্তন হয়েছে। এই প্রোটিনগুলিই ভাইরাসকে মানুষের কোষে প্রবেশের ক্ষমতা দেয়। এটি একবার শরীরে প্রবেশের পরে, সেখানে সংক্রমণ ছড়াতে শুরু করে, যা সমস্যার কারণ হয়।

এই ভাইরাসটি নিজেকে পরিবর্তন করতে পারে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সারস-কোভি -২ এর জিনোম থেকে প্রাপ্ত স্পাইক প্রোটিনগুলিতে সর্বাধিক জেনেটিক পরিবর্তন লক্ষ্য করা গেছে।

এর আগে করোনা ভাইরাসের প্রকৃতি নিয়ে প্রথম থেকেই নানা ধরণের তথ্য পাওয়া গেছে। কেউ জানাচ্ছিলেন মানুষ ছাড়া অন্য গৃহপালিত পশুদের করোনা হতে পারে না, যদিও পরে দেখা যায় বেশ কয়েকটি পশু করোনা আক্রান্ত হয়েছে। প্রথমে দাবি করা হচ্ছিল এই ভাইরাস হাওয়ায় ছড়াতে পারে না, যদিও পরে বিশ্ব স্বাস্থ্য সংস্থা মেনে নেয় বাতাসেও ছড়াতে পারে এই ভাইরাস।

Advertisement