১০ সেপ্টেম্বর লন্ডনে ঢাবির প্রাক্তন ছাত্র-ছাত্রীদের পুনর্মিলনী অনুষ্ঠান

ব্রিটবাংলা রিপোর্ট : যুক্তরাজ্যে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের মধ্যে সেতুবন্ধন প্রতিষ্ঠার লক্ষ্যে আগামী ১০ই সেপ্টেম্বর ২০১৭ পূর্ব লন্ডনের রয়্যালরিজেন্সী হলে দিনভর পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে এই অনুষ্ঠান। এতে সংগঠনের সদস্যরা স্বপরিবারে অংশ নিয়ে পুরনো দিনের স্মৃতিচারণ করবেন, উপভোগ করবেন নাচ-গান আর রকমারী খাবার। শুক্রবার লন্ডনে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আয়োজকরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের মধ্যে যারা এখনও এলুমনাই এর সদস্য হননি, তাদেরকে সদস্যপদ গ্রহন করে স্বপরিবারে পুনর্মিলনীতে অংশ নিতে নিবন্ধন করার জন্য অনুরোধ জানানো হয়েছে সংবাদ সম্মেলনে।
সংবাদ সম্মেলনে এক লিখিত বক্তব্যে জানানো হয়, গত ১৫ই ডিসেম্বর প্রাক্তন ছাত্র-ছাত্রীদের একটি সভা অনুষ্ঠিত হয়। এতে প্রায় ৫০ জন সাবেক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদেরকে এ বিষয়ে অবগত করার জন্য যথারীতি প্রচারনা চালানো হয়। এরপর গত ৫ই জানুয়ারী ২০১৭ একটি সাধারন সভা অনুষ্ঠিত হয়। এতে দেড়শ জনেরও অধিক প্রাক্তন ছাত্র-ছাত্রীর উপস্থিতিতে সর্বসম্মত সিদ্ধান্তের ভিত্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয় এলুমনাই ইউকে এর একটি আহবায়ক কমিটি গঠন করা হয়। এ সভায় সদস্য সংগ্রহের অনুরোধ জানিয়ে যুক্তরাজ্যে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন ছাত্র-ছাত্রীদের ব্যাপক অংশগ্রহণের মাধ্যমে গণতান্ত্রিক পদ্ধতিতে একটি পূর্নাঙ্গকমিটি গঠনের সিদ্ধান্ত হয়। ৫ই জানুয়ারীর সাধারন সভার সিদ্ধান্ত অনুযায়ী বিভিন্ন উপ-কমিটি গঠন করা হয়।
গঠনতন্ত্র অনুযায়ী আগামী এক বছরের মধ্যে সম্পূর্নগঠনমূলক এবং গণতান্ত্রিক পদ্ধতিতে ঢাকা বিশ্ববিদ্যালয় এলুমনাই ইউকে-এর পূর্নাঙ্গ কমিটি গঠন করা হবে বলে লিখিত বক্তব্যে জানান আয়োজকরা। এই সংগঠনে সকল সদস্য ১৯৫০সাল থেকে শুরু করে অতি সম্প্রতি যারা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রী লাভ করেছেন তারা সবাই সমান অধিকার ভোগ করবেন বলে নিশ্চিত করা হয়।


সংবাদ সম্মেলনে জানানো হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় এলুমনাই এর যুক্তরাজ্য শাখা গঠনের মাধ্যমে কেবলমাত্র প্রাক্তন শিক্ষার্থীদের সেতুবন্ধন ও পুনর্মিলনী করাই তাদের লক্ষ্য নয়। এই সংগঠনের মাধ্যমে সুসংগঠিত হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্য কিছু করতে চান প্রাচ্যের অক্সফোর্ড বলে খ্যাত ঢাবির প্রাক্তন শিক্ষার্থীরা।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয় এলুমনাই এর যুক্তরাজ্য শাখার আহ্বায়ক ব্যারিস্টার আনিস রহমান ওবিই। পরিচালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয় এলুমনাই, যুক্তরাজ্য শাখার সম্পাদক মারুফ চৌধুরী। এতে সংগঠনের অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

Advertisement