এসাইলামদের প্রতি আরো কঠোর হচ্ছেন প্রীতি পাটেল

অবৈধভাবে ব্রিটেনে প্রবেশ করে যারা এসাইলামের আবেদন করবেন তাদের জন্যে দু:সংবাদ নিয়ে আসছেন হোম সেক্রেটারী প্রীতি পাটেল। ব্রিটেনে প্রবেশের পর যারা শরনার্থী হিসেবে বিভিন্ন নিরাপত্তার জন্যে আবেদন করবেন তখন আবেদনকারীরা কিভাবে ব্রিটেনে প্রবেশ করেছেন তা গভীরভাবে খতিয়ে দেখা হবে বলে জানিয়েছেন তিনি। হোম সেক্রেটারী বলেছেন, নতুন সিস্টেমে প্রকৃত এসাইলামদের অধিকার আরো বেশি নিশ্চিত করবে। সংঘবদ্ধ মানবপাচারকারী চক্রকে রুঁখতেই নতুন নিয়ম আসছে।

প্রস্তাবিত নতুন সিস্টেমে যারা বৈধভাবে ব্রিটেনে প্রবেশ করেছেন এবং যারা বৈধভাবে ব্রিটেনে প্রবেশ করেননি তাদের এসাইলাম আবেদন আলাদা আলাদাভাবে মূল্যায়ন করা হবে। বৈধভাবে প্রবেশকারীদের আলাদা অধিকারও দেওয়া হবে।

এদিকে লেবার পার্টি বলেছে, নতুন সিস্টেমে কোনো পরিবর্তন আসবে না এবং সংঘবদ্ধ চক্রকেও থামাতে পারবে না। আর রিফিউজি ক্যাম্পেইনাররা বলেছেন, প্রস্তাবিত নতুন পরিকল্পনার মাধ্যমে এসাইলামদের প্রতি অবিচার করা হবে।

হোম সেক্রেটারী প্রীতি পাটেলের নতুন পরিকল্পনা বুধবার পার্লামেন্টে উত্থাপন করা হবে। এমপিরা তাতে সমর্থন দিলে তা আইনে পরিনত হবে।

উল্লেখ্য ২০২০ সালের মার্চ থেকে গত এক বছরে ব্রিটেনে প্রায় ৩৫ হাজার ৯৯ এসাইলাম আবেদন পড়েছে। আবেদনকারীদের মধ্যে ইরান, ইরাক এবং আলেবনিয়ার নাগরিকই বেশি। এছাড়া এসাইলাম আবেদনকারীদের মধ্যে প্রায় ৮ হাজার ছোট্ট নৌকা বা ইন্জিন বোটে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে অবৈধভাবে ব্রিটেনে প্রবেশ করেন। হোম সেক্রেটারী জানিয়েছেন, সংঘবদ্ধ মানবপাচারকারীর সহযোগিতায় গত বছর অবৈধভাবে নৌকাযুগে প্রায় সাড়ে ৮ হাজার অভিবাসী ইংলিশ চ্যানেল পাড়ি দিয়েছেন।

Advertisement