ব্রিটেনে তৃতীয় দফায় সেল্ফ এমপ্লয়েড গ্রান্ট : ৩০ নভেম্বর থেকে আবেদন শুরু

ব্রিটবাংলা ডেস্ক : ব্রিটেনে তৃতীয় দফায় সেল্ফ এমপ্লয়েডদের করোনা গ্রান্ট দিচ্ছে সরকার। ৩০ নভেম্বর, সোমবার থেকে এই গ্রান্টের জন্য আবেদনপত্র নিতে শুরু করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। অনলাইনেও আবেদন করার সুযোগ রয়েছে। করোনার কারণে এখনো যারা সংকটে রয়েছে তাদেরকে সেল্ফ এমপ্লয়মেন্ট ইনকাম সাপোর্ট স্কীমের অধিনে তৃতীয় দফায় আরো ৭ হাজার ৫শ পাউন্ড গ্রান্ট দিবে সরকার। এই গ্রান্টের জন্য সোমবার থেকে আবেদনপত্র গ্রহন করছে সরকার।

নতুন বা তৃতীয় দফায় গ্রান্টের জন্য আবেদনকারীকে অবশ্যই ২০১৮/১৯ অর্থ বছরের ট্যাক্স রির্টান দাখিল করতে হবে। অর্থাৎ আবেদনকারীকে অবশ্যই ২০১৯ সালের ৬ এপ্লিল পর্যন্ত বা তারো পূর্ব থেকে সেল্ফ এমপ্লয়েড থাকতে হবে। নতুন দফায় নভেম্বর থেকে জানুয়ারী পর্যন্ত গড় আয়ের  হিসাব সাপেক্ষে গ্রান্ট দেওয়া হবে। প্রথম এবং দ্বিতীয় দফায় সফল আবেদনকারীরা তৃতীয় দফায় সহজেই গ্রান্ট পেয়ে যাবেন।

গত তিন অর্থ বছর অর্থাৎ ২০১৬/১৭, ২০১৭/১৮ এবং ২০১৮/১৯ অর্থ বছরের গড় আয় হিসেব করে এর ৮০ শতাংশ গ্রান্ট হিসেবে পরিশোধ করবে সরকার। আবেদনকারীকে অবশ্যই সেল্ফ এমপ্লয়েন্ট হিসেবে পুরো অর্থ বছরের আয়ের অন্তত অর্ধেক উপার্জন করতে হবে এবং উপার্জিত অর্থের সংখ্যা থাকতে হবে ৫০ হাজার পাউন্ডের নিচে, না হলে আবেদন গ্রহনযোগ্য হবে না। এছাড়াও কোনো কোম্পানীর ডাইরেক্টর বা কোন লিমিটেড কোম্পানীর মাধ্যমে ব্যবসার পরিচালক সেল্ফ এমপ্লয়েড হিসেবে গ্রান্টের জন্য আবেদন করতে পারবে না।

করোনা মহামারী শুরুর পর গত ১৩ জুলাই পর্যন্ত প্রথম দয়াফ সেল্ফ এমপ্লয়েডদের গ্রান্ট দেয় সরকার। এরপর ১৭ আগস্ট থেকে ১৯ অক্টোবর পর্যন্ত দ্বিতীয় দফায় প্রায় ৬ হাজার ৫শ ৭০ পাউন্ড গ্রান্ট দেওয়া হয়। সর্বশেষ সেপ্টেম্বরের প্রথম দিকে করোনায় ক্ষতিগ্রস্ত সেল্ফ এমপ্লয়েডদের তৃতীয় দফায় আরো ৭ হাজার ৫শ পাউন্ড করে গ্রান্ট প্রদানের ঘোষণা দেন চ্যান্সেলার ঋষি সোনাক। ২০২১ সালের ফেব্রুয়ারী থেকে এপ্রিল পর্যন্ত চতুর্থ দফায় সেল্ফ এমপ্লয়েডদের গ্রান্ট বহাল রাখতে পারে সরকার। তবে সে বিষয়ে এখনো আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।

Advertisement