আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে উপলক্ষে ওল্ডহ্যামের ব্যাপক কর্মসুচী গ্রহন

ব্রিটবাংলা ডেস্কঃআন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও অমর একুশে উপলক্ষে ওল্ডহ্যামের বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ব্যাপক কর্মসুচী গ্রহন করেছে।

এর মধ্যে রয়েছে শহীদ বেদীতে পুস্পস্তবক অর্পণ, প্রভাত ফেরি, আলোচনা সভা ও সুন্দর করে বাংলা লিখি, চিত্রা ংকন প্রতিযোগিতা ও শিশুকিশোর সমাবেশ।বিভিন্ন সংগঠনের মধ্যে ওল্ডহ্যাম আওয়ামী লীগ, যুবলীগ , স্বেচ্ছা সেবক লীগ, ছাত্রলীগ, ওল্ডহ্যাম বি,এন,পি, যুবদল, ছাত্রদল, ওল্ডহ্যাম বাংলাদেশী এসোসিয়েশন, গ্রেটার সিলেট ড্যাবেলাপম্যান্ট এন্ড ওয়েল ফেয়ার কাউন্সিল, বৃহত্তর সদর এসোসিয়েশন সিলেট সহ বিভিন্ন সংগঠন। বাংলাদেশের বাহিরে স্হায়ীভাবে নির্মিত প্রথম শহীদ মিনারে ওল্ডহ্যাম বাংলাদেশী এসোসিয়েশন এর আয়োজনে একুশের প্রথম প্রহরে পুস্প স্তবক অর্পণ করবেন ওল্ডহ্যাম সহ নর্থ ওয়েস্ট এর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন এবং ম্যানচেস্টারে নিযুক্ত বাংলাদেশ সরকারের সহকারী হাইকমিশনার। একুশে ফেব্রুয়ারি সকাল এগারোটায় এই প্রথমবারের মতো নতুন প্রজন্মকে নিয়ে এক প্রভাত ফেরির আয়োজন করতে যাচ্ছে মাতৃভাষা উদযাপন পরিষদ ওল্ডহ্যাম। এতে আরো থাকবে কবিতা আবৃত্তি, সংক্ষিপ্ত আলোচনা ও দেশের গান।

প্রভাত ফেরির উদ্যোগতাদের অন্যতম মাহবুবুর রহমান ও জামান আহমদ জানান, পৃথিবীতে বাঙালী রা একমাত্র জাতি যারা ভাষার জন্য জীবন দিয়েছে, সালাম, রফিক, বরকত, জব্বারের রক্তে লাল হয়েছে আমাদের বর্ণমালা, বাংলা ভাষা আমাদের মায়ের ভাষা, আমাদের অহংকার। আমাদের গৌরবের সেই ইতিহাস আমাদের নতুন প্রজন্মের কাছে তুলে ধরে তাদের কে বাংলা ভাষা ও সংস্কৃতির প্রতি আকৃষ্ট ও সচেতন করে গড়ে তুলার জন্যই আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা।

তারা এ আয়োজনে ওল্ডহ্যামের সচেতন মহলের সহযোগিতা কামনা করেছেন। এদিকে “একুশের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তুলো” এই শ্লোগান কে সামনে নিয়ে বৃহত্তর সদর এসোসিয়েশন সিলেট ইউ,কে অান্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আাগামী ২৪শে ফেব্রুয়ারি শনিবার প্রতিবারের ন্যায় এবারো আয়োজন করতে যাচ্ছে সুন্দর করে বাংলা লিখি,চিত্রাংকন প্রতিযোগিতা ও শিশু -কিশোর সমাবেশ।

Advertisement