ইউকের প্রথম মুসলিম মহিলা নির্বাহি মেয়র

ব্রিটবাংলা ডেস্ক : ইউকেতে মুসলিম মহিলা মেয়র আগেও ছিলেন। ক্যামডেনের সাবেক মেয়র কাউন্সিলর নাদিয়া শাহের কথা নিশ্চয় মনে আছে সবার। তবে তিনি ছিলেন সিরোমনিয়্যাল মেয়র। কিন্তু জনগণের সরাসরি ভোটে এবারই প্রথম ইউকেতে একজন মুসলিম মহিলা মেয়র নির্বাচিত হয়েছেন। তিনি হলেন নিউহ্যামের নবনির্বাচিত মেয়ল রুখসানা ফাইয়াজ ওবিই। বৃহস্পতিবার অনুষ্ঠিত নির্বাচনে তিনি ৫৩ হাজার ২শ ১৪ ভোটে মেয়র নির্বাচিত হন। এবার নিউহ্যামের লেবার পার্টির ভোটের পরিমাণও বাড়িয়েছেন তিনি। ২০১৪ সালের নির্বাচনে সাবেক মেয়র স্যার রবিন ওয়েলসের প্রাপ্ত ভোটের পরিমান ছিল ৪৭ হাজার ৯৫ ভোট।
এদিকে এবারো কাউন্সিলের ৬০ জন কাউন্সিলর পদে লেবার পার্টির প্রার্থীরা পাশ করেছেন।
অন্যদিকে নিউহ্যামে মেয়র পদে দ্বিতীয় হয়েছেন কনজারভেটিভ পার্টির প্রার্থী রহিমা খান। বাঙালী অরিজিন রহিমা খানের প্রাপ্ত ভোট হল ৮ হাজার ৬শ ২৭ ভোট। তবে গত নির্বাচনে নিউহ্যামে টোরি মেয়র প্রার্থীর প্রাপ্ত ভোট ছিল ১৩ হাজার ৯শ ৭৬ ভোট। অর্থাৎ রহিমা খান এবার নির্বাচনে টোরির ভোট বাড়াতে পারেননি। তবে আশানুরূপ ভোট পেয়েছে লিবডেম। লিবডেম প্রার্থীর প্রাপ্ত ভোট হল ৬ হাজার ৮শ ৯ ভোট।

উল্লেখ্য নিউহ্যামের নবনির্বাচিত মেয়র রুখসানা ফাইয়াজ ওবিই পাকিস্তানি অরিজিন। তাঁর বাবা-মা ১৯৬০ সালের দিকে বিলেত আসেন। মেয়র রুকসানার জন্ম হয়েছে টাওয়ার হ্যামলেটসের মাইলএন্ড হাসপাতালে। তবে বড় হয়েছেন ফরেস্ট গেইটের শ্রুইসবারি রোডে। নিউহ্যাম কমিউনিটি কলেজে এ-লেভেল শেষ করে তিনি ইউনিভার্সিটি অব মিডল্যান্ডসে পড়ালেখা করেন। যদিও বয়স ২০ হওয়ার সঙ্গে সঙ্গে মিডল্যান্ডস থেকে আবার নিউহ্যামে ফিরে আসেন রাজনীতি ও ক্যাম্পেইনে সক্রিয় নয়। পরবর্তীতে লন্ডন ইউনির্ভাসিটি থেকে গ্রাজুয়েশন শেষ করেন তিনি।

Advertisement