ইতালীতে বিজয়া দশমীর মধ্য দিয়ে শারদীয় দূর্গাপূজা সমাপ্ত

এমডি রিয়াজ হোসেন, ইতালীর রোম থেকে : ইতালির রাজধানী রোমে অত্যন্ত জাকজমক ভাবে উদ্‌যাপিত হয়েছে পাঁচ দিনব্যাপী শারদীয় দূর্গা পূজা।গত ২৬ সেপ্টেম্বর থেকে দুর্গোৎসব শুরু হয়ে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বিজয়া দশমীতে সমাপ্ত হয়েছে। দুঃখ, কষ্ট, জরা, ব্যাধি সবকিছু এই ধরণি থেকে বিদায় হয়। আসে নতুন সূর্যের আলো, আলোকিত ও শান্তি ময় পৃথিবী। শারদীয়ের এই শঙ্খের ধ্বনি যে শুধু দেশের মাটিতে বাজে তা নয়,শঙ্খ আর ঢোলের ধ্বনিতে মুখরিত এই উৎসব প্রবাসের মাটিতেও হয়।


ওম ইন্টারন্যাশনালের উদ্যোগে ২৪তম পূজা আয়োজন করেন রোমের পিসিআই হলে। এ ছাড়া রোমের তরপিনাতারায় ৬ নং কমুনের হলে হিন্দু পূজা উদ্‌যাপন পরিষদের উদ্যোগে অনুষ্ঠিত হচ্ছে আরেকটি পূজা। রোমের এই দুটি স্থানেই অস্থায়ী পূজামণ্ডপ বানানো হয়। রোমের বিভিন্ন প্রান্ত থেকে এই দুই স্থানে সনাতন ধর্মাবলম্বীরা ছুটে আসেন দেবী মাকে দর্শন করতে।


পূজামণ্ডপ ও ওম ইন্টারন্যাশনালের সভাপতি অনুপ কুমার ঘোষ বলেন পৃথিবী থেকে সকল অশুভ শক্তি দুর হোক আর ফিরে আসুক সকলের মাঝে সুখ শান্তি। হিন্দু পূজা উদ্‌যাপন পরিষদের সভাপতি মিলন দেব বলেন প্রবাসের সবাইকে শারদীয় শুভেচ্ছা জানিয়ে বলেন মা দূর্গার চাওয়া পাওয়া পৃথিবীর সবাই সুখে থাকুক। মানুষে মানুষে হানাহানি বন্ধ হোক গড়ে উঠুক শান্তিময় পৃথিবি।বিজয়া দশমীতে দুর্গার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার সমাপ্তি ঘটে তবে এখানে প্রতিকি বিসর্জন দেওয়া হয়।গত মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) ষষ্ঠী পূজার মধ্য দিয়ে শুরু হয়েছিল হিন্দুধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গাপূজা।বিজয় দশমীতে দেবীকে বিদায় দিতে সনাতন ধর্মাবলম্বীরা শেষ মুহূর্তের পূজা-অর্চনা সম্পন্ন করে। পূজামন্ডপ ঘিরে একদিকে ছিল আনন্দ অন্য দিকে শুধুই বিষাদের ছায়া। । ঢাকঢোল, খোল-করতাল, কাসর-শঙ্খ বাজিয়ে ধর্মীয় আচার-অনুষ্ঠানের মাধ্যমে দুর্গার বিদায়ের আয়োজন সম্পন্ন করা হয়।
শ্রদ্ধা আর ভক্তির মধ্য দিয়ে প্রার্থনা করেন। দেবীর বন্দনায় প্রতিটি পূজামন্ডপে ছিল কেবলই বিষাদের ছায়া।
পূজা মণ্ডপে সিঁদুরখেলার মধ্য দিয়ে দেবী দুর্গার দর্পণ বিসর্জন দেওয়া হয়। হিন্দু সধবা নারীরা দেবীর প্রতিমায় সিঁদুর পরিয়ে দেন, নিজেরা একে অন্যকে সিঁদুর পরান। এ সময় ঢাকের তালে তালে নাচ, একে অপরকে রং দিয়ে রাঙানো এবং সেলফি কিংবা ছবি তোলেন অনেকে।
সনাতনী শাস্ত্রমতে, মহালয়ার মাধ্যমে মর্ত্যলোকে আগমন ঘটে দুর্গার। মহালয়া থেকে বিজয়া দশমী পর্যন্ত পৃথিবীতে বা বাপের বাড়িতে অবস্থান করেন দুর্গা। বিজয়া দশমী শেষে দুর্গা বাপের বাড়ি থেকে বিদায় নিয়ে কৈলাশে ফিরে যান

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
Advertisement