প্রধানমন্ত্রী মোদির পরেই ধোনি

ব্রিট বাংলা ডেস্ক :: ভারতে সর্বোচ্চ জনসমর্থনের দিক থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পরের অবস্থানে রয়েছেন জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ইয়ুগভের এক জরিপে এ তথ্য উঠে এসেছে।

বিশ্বের ৪১ দেশের ৪২ হাজার মানুষের ওপর এ জরিপ চালায় সংস্থাটি। এর আলোকে বিশ্বের সবচেয়ে প্রশংসিত নারী ও পুরুষের তালিকা প্রণয়ন করেছে তারা। পুরুষ তালিকার শীর্ষে স্থান পেয়েছেন বিল গেটস ও নারী তালিকার শীর্ষে মিশেল ওবামা।

ভারতীয় ক্যাটাগরিতে শীর্ষে রয়েছেন মোদি ও বক্সার ম্যারি কম। দেশটির পুরুষ ক্রীড়াবিদ ক্যাটাগরিতে শীর্ষস্থান দখল করেছেন এমএস ধোনি। তার স্কোর ৮.৫৮ শতাংশ। মোদির স্কোর ১৫.৬৬ শতাংশ।

সর্বমোট স্কোরের দিক দিয়ে মোদির পরের অবস্থানে ধোনি। ক্রীড়াবিদ ক্যাটাগরিতে স্থান পাওয়া শচীন টেন্ডুলকার ৫.৮২ শতাংশ, বিরাট কোহলি ৪.৪৬ শতাংশ, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ২.৯৫ শতাংশ এবং লিওনেল মেসি ২.৩২ শতাংশ সমর্থন লাভ করেছেন।

এ স্কোরই প্রমাণ করে ভারতে সবচেয়ে জনপ্রিয় ক্রীড়াবিদ ধোনি। জাতীয় ক্রিকেট দলের পোশাকই তাকে জনপ্রিয়তার এ শীর্ষে পৌঁছে দিয়েছে। এখন দেখার বিষয়, ২০১১ বিশ্বকাপ শিরোপাজয়ী এ কাপ্তান আগামী বছর একই অবস্থান ধরে রাখতে পারেন কি না।

নারী ক্যাটাগরিতে ম্যারি কম ১০.৩৬ শতাংশ স্কোর অর্জন করেছেন। ফলে একমাত্র নারী ক্রীড়াবিদ হিসেবে তালিকার সেরা ২৫-এর মধ্যে জায়গা করে নিয়েছেন তিনি। তার পরে ভারতীয় তালিকার শীর্ষ পাঁচে রয়েছেন যথাক্রমে কিরণ বেদি, লতা মুঙ্গেশকর, সুষমা স্বরাজ ও দীপিকা পাডুকোন।

স্পোর্টিং সেলিব্রেটির মধ্যে সবচেয়ে প্রশংসিতদের তালিকায় চিরপ্রতিদ্বন্দ্বী মেসিকে ছাড়িয়ে গেছেন পর্তুগাল যুবরাজ রোনাল্ডো। গোটা তালিকায় সপ্তম স্থানে রয়েছেন তিনি। আর্জেন্টাইন জাদুকর মেসির অবস্থান নবম।

মেসি ও রোনাল্ডোর মধ্যে কে সেরা? এ নিয়ে বিতর্ক চলছেই। তবে এ জরিপের আলোকে এগিয়ে রয়েছেন সিআর সেভেন। কঠোর পরিশ্রমের মাধ্যমে বিশ্ব ফুটবলে নিজেকে শীর্ষ তারকা হিসেবে প্রতিষ্ঠিত করার কারণেই বেশি প্রশংসিত তিনি। অন্যদিকে মেসিকে গণ্য করা হয় প্রকৃতি প্রদত্ত মেধাবী ফুটবলার হিসেবে।

Advertisement