শাবিপ্রবি শিক্ষার্থীদের আন্দোলন প্রত্যাহার

সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্দোলন প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।শনিবার (১২ ফেব্রুয়ারি) রাতে বিশ্ববিদ্যালয়ের গোল চত্বরে সংবাদ সম্মেলন করে এ ঘোষণা দেন তারা।সংবাদ সম্মেলন আন্দোলনকারী শিক্ষার্থীদের মুখপাত্র মোহাইমিনুল বাশার রাজ বলেন, শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রী আমাদের সকল দাবি মেনে নিয়ে বাস্তবায়নের আশ্বাস দেওয়ায় তাদের প্রতি পূর্ণ আস্থা রেখে আমরা আমাদের আন্দোলন আপাতত প্রত্যাহার করে নিলাম। আমরা আমাদের দাবি পূরণের অপেক্ষায় থাকলাম। আমরা আগামীকাল থেকে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক পরিবেশ ও ক্লাস এবং পরীক্ষা শুরু করার আহ্বান জানাচ্ছি।

তিনি বলেন, আপনারা সবাই অবগত আছেন গতকাল শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রী আমাদের আমন্ত্রণে বিশ্ববিদ্যালয়ে এসেছিলেন। তাদের সঙ্গে আমাদের দাবি নিয়ে দীর্ঘ আলোচনা হয়েছে। তিনি আমাদের সকল দাবি আন্তরিকতার সহিত শুনেছেন এবং আমাদের আলোচনা ফলপ্রসূ হয়েছে।এজন্য আমরা তাদের আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি। শিক্ষামন্ত্রী ও শিক্ষা উপমন্ত্রীর সাথে আমাদের ৬টি দাবি এবং দেশের সকল বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নের বিষয়ে কিছু প্রস্তাবনা নিয়ে আলোচনা হয়। আমাদের প্রথম দাবি ছিল ভিসির পদত্যাগ।মন্ত্রী মহোদয় এই বিষয়ে বলেছেন ভিসির বিরুদ্ধে আন্দোলনকারী শিক্ষার্থীদের অভিযোগ আচার্যের কাছে উপস্থাপন করা হবে, আচার্য এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করবেন। তাই আমরা আশা করছি মহামান্য আচার্য আমাদের শিক্ষার মান ও পরিবেশ নিশ্চিত করতে সঠিক সিদ্ধান্ত গ্রহণে আমাদের কথা বিবেচনায় রাখবেন।

মোহাইমিনুল বাশার আরও বলেন, শিক্ষার্থীদের উপর মামলার বিষয়ে মন্ত্রী মহোদয়কে অবগত করা হলে তিনি বলেন, শিক্ষার্থীদের উপর যে দুইটি মামলা হয়েছে সেটা অতিদ্রুত প্রত্যাহারের ব্যবস্থা করা হবে। বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থীদের মোবাইল সিম ও মোবাইল ব্যাংকিং বন্ধ থাকার বিষয়ে মন্ত্রী মহোদয় বলেন আগামী ৩ থেকে ৪ দিনের মধ্যে সকল নাম্বার ও মোবাইল ব্যাংকিং সচল করা হবে।পুলিশের স্প্রিন্টারে আহত সজল কুন্ডু’সহ অনশনকারী সকল শিক্ষার্থীর সুচিকিৎসা চলমান আছে এবং থাকবে। এছাড়া মন্ত্রী সজল কুন্ডু’র শারীরিক অবস্থা বিবেচনায় তার চাকরির ব্যবস্থা করার আশ্বাস দেন।এদিকে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ শিক্ষার্থীদের ওপর পুলিশের হামলার ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন। শনিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ইশকুল হোসেন গণমাধ্যমকে এই তথ্য জানান।

Advertisement