বৃটিশ প্রধানমন্ত্রী ও ইইউ প্রেসিডেন্টের আলোচনার পর কোভিড জ্যাব রপ্তানি নিষেধাজ্ঞা বাতিল

ব্রিট বাংলা ডেস্ক :: জীবন রক্ষাকারী কোভিড জ্যাব বৃটেনে প্রবেশ করতে বাধা দেয়ার পরিকল্পনা থেকে অবশেষে সরে এসেছে ইউরোপীয় ইউনিয়ন। বেলজিয়ামের ফাইজার বায়োএনটেকের ৩.৫ মিলিয়ন জ্যাব এখন বৃটেনে যথানিয়মে আসবে বলে জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন।

বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ও ইউরোপীয় ইউনিয়নের প্রেসিডেন্টের মধ্যকার আলোচনার পর ২৭ দেশের এই ব্লক রপ্তানি নিষেধাজ্ঞা বাতিল করেছে। ১০ ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্র বলেছেন, প্রধানমন্ত্রী গতকাল সন্ধ্যায় উরসুলা ভন ডার লেনের সাথে কথা বলেছেন।

বৃটেনের কেবিনেট অফিস মিনিস্টার মাইকেল গভ জানিয়েছেন, গতকাল বিকেলে দুই নেতার মধ্যে কথোপকথনের পর ইইউ স্বীকার করেছে যে, এটা তাদের ভুল হয়েছে। তিনি বলেন, আমাদের আশ্বাস দেয়া হয়েছে, আমরা যা ক্রয় করেছি তা সরবরাহ করা হবে। আর এতে আমরা আত্মবিশ্বাসী।

এদিকে ফরেন সেক্রেটারি ডমিনিক রাব বলেছেন, ইউরোপীয় ইউনিয়ন বৃটেনে ভ্যাকসিন বিতরণের চুক্তি পূরণে সরবরাহকারীদের আটকাতে চায় না বলে তিনি আশ্বস্ত বোধ করছেন। ফরেন সেক্রেটারি গতকাল বিকেলে টুইট করেছেন, বিশ্ব দেখছে এবং আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমেই আমরা এই মহামারি মোকাবেলা করব।

এক বিবৃতিতে ইউরোপীয় কমিশন বলেছে, ইইউর বাইরে ভ্যাকসিন রপ্তানির স্বচ্ছতার অভাব সামাল দিতে কমিশন এমন ব্যবস্থা গ্রহণ করছিল। যাতে সদস্য রাষ্ট্রসমূহের অনুমোদন সাপেক্ষে প্রয়োজনীয় রপ্তানি হতে পারে।

ভ্যাকসিন রপ্তানিতে ইইউ যে পদক্ষেপ নিয়েছিল, তা নিয়ে বিভিন্ন মহল গুরুতর উদ্বেগ প্রকাশ করেছেন। বিষয়টি এখন সমাধান হওয়া সত্ত্বেও রাজনীতি সচেতন মানুষ চ্যানেল জুড়ে কয়েক মিলিয়ন ভ্যাকসিন প্রেরণে সরবরাহকারী সংস্থাগুলিকে রোধ করতে পদক্ষেপ গ্রহনের জন্য ব্রাসেলসকে তিরস্কার করছেন।

সাবেক নর্দান-আয়ারল্যান্ড সেক্রেটারি জুলিয়ান স্মিথ এই প্রয়াসকে “অলমোস্ট ট্রাম্পিয়ান” আচরণ বলে চিহ্নিত করেছেন। প্রাক্তন ব্রেক্সিট মিনিস্টার ডেভিড জোন্স ক্ষুব্ধ হয়ে ইইউকে মাফিয়ার সাথে তুলনা করেছেন। ফাস্ট মিনিস্টার অরলিন ফস্টার এটিকে একটি “শত্রুতার অবিশ্বাস্য কাজ” হিসাবে চিহ্নিত করে ব্রাসেলসকে মানুষের জীবন নিয়ে রাজনীতি করার জন্য অভিযুক্ত করেছেন।

রিপাবলিক অফ আয়ারল্যান্ডের প্রিমিয়ার মিশেল মার্টিন ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেনের সাথে এই বিষয়ে তার উদ্বেগ প্রকাশ করেছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান ডাঃ টেড্রোস অ্যাধনম ঘেরবাইয়াসাস বলেছেন, ইইউর ভ্যাকসিন ব্লক করা একটি “বিপর্যয়কর নৈতিক ব্যর্থতা” যা মহামারির দগ্ধতাকে বজায় রাখবে। গতকাল ভার্চুয়াল দাভোস শীর্ষ সম্মেলনের বক্তব্যে ডব্লিউএইচও প্রধান এ মন্তব্য করেন।

উল্লেখ্য, উত্তেজনা ছড়িয়ে পড়ার সাথে সাথে প্রধান ইউরোক্রেট উরসুলা ভন ডার লেন অ্যাস্ট্রাজেনেকাকে এই ব্লকের সাথে চুক্তিটি ভুলভাবে উপস্থাপন করার জন্য অভিযুক্ত করেছিলেন। এতে বৃটেনকে কোভিড-১৯ ভ্যাকসিন সরবরাহের ক্ষেত্রে অ্যাস্ট্রাজেনেকা বেশ চাপের মধ্যে পড়েছিল।

ইইউ’র স্বাস্থ্য কমিশনার জোর দিয়েছিলেন, কয়েক মাস আগে অর্ডার দেয়া স্বত্বেও বৃটেনের অগ্রাধিকার পাওয়া উচিত নয়। তখনই এই শিল্পের অভ্যন্তরীণ লোকজন আশঙ্কা করেছেন, ব্রাসেলস বৃটেনের ভ্যাকসিন নিয়ে ‘রাজনৈতিক বক্তব্য’ হিসেবে চালিত করার চেষ্টা করতে পারে। যদি তা হয় তবে ‘লক্ষ লক্ষ মানুষের মানবাধিকারের সমস্যা’ হয়ে উঠবে। অবশ্য অ্যাস্ট্রাজেনেকা কর্তারা তখনই ইঙ্গিত করেছেন যে, তারা ইইউ’র দাবিতে বাঁকবে না।

এদিকে সেদিন তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বৃটেনের কোভিড ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টির প্রয়াসকে অগ্রহণযোগ্য উল্লেখ করে বলেছিলেন, আমরা চুক্তিতে খুব আত্মবিশ্বাসী এবং আমাদের ভ্যাকসিন সরবরাহের ক্ষেত্রে অনেক আত্মবিশ্বাসী আর সেই ভিত্তিতে সবকিছু এগিয়ে যাচ্ছে। শেষ পর্যন্ত বরিস বেশ সফল ভাবে পরিস্থিতি মোকাবেলা করেছেন।

Advertisement