ব্রিটেনের সবচাইতে উঁচু ব্রিজের উদ্বোধন করলেন রাণী

ব্রিটবাংলা রিপোর্ট : স্কটল্যান্ডে ফোর্থ নদীর উপর নির্মিত কুইন্সফেরী ব্রিজের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন রাণী দ্বিতীয় এলিজাবেথ। ফিতা কেটে ব্রিজটি উদ্বোধনের সময় রাণীর সঙ্গে ছিলেন প্রিন্স ফিলিপ এবং স্কটিশ ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টোর্জান। এ সময় স্থানীয় শিশু-কিশোরসহ বিভিন্ন বয়সের বিপুল সংখ্যক মানুষ এবং প্রজেক্টের প্রধান মাইকেল মার্টিনের সঙ্গে কথা বলেন রাণী দ্বিতীয় এলিজাবেথ।


প্রায় ৫৩ বছর আগে পাশের ফোর্থ রোড ব্রিজটিও রাণী দ্বিতীয় এলিজাবেথ উদ্বোধন করেছিলেন। নতুন এই ব্রিজের নির্মাণ কাজ শুরু হয়েছিল ২০১১ সালে। তাতে ব্যয় হয়েছে প্রায় ১ দশমিক ৩৫ বিলিয়ন পাউন্ড। ব্রিজটির মেয়াদ ধরা হয়েছে ১শ ২০ বছর। তবে এর চাইতে আরো বেশি দিন স্থায়ী হবে বলে বিশেষজ্ঞরা বিশ্বাস করছেন। গত বুধবার ব্রিজটি গাড়ি চালকদের জন্যে খুলে দেওয়া হলেও শনি এবং রোববার আবার বন্ধ করে দেওয়া হয়। এই দুদিনে প্রায় ৫০ হাজার পাবলিক নবনির্মিত ব্রিজটি পাঁয়ে হেটে পার হন। তাদেরকে বিশেষ ব্যালটের মাধ্যমে নির্বাচিত করে পাঁয়ে হাটার সুযোগ দেওয়া হয়। ৫ সেপ্টেম্বর আরো প্রায় ১০ হাজার স্কুল শিক্ষার্থীকে ব্রিজের উপর দিয়ে পাঁয়ে হেটে নদীর পার হওয়ার সুযোগ দেওয়া হবে। তারপর ৭ সেপ্টেম্বর থেকে পুনরায় ব্রিজটি গাড়ি চালকদের জন্যে খুলে দেওয়া হবে।
১ দশমিক ৭ মাইল লম্বা ব্রিজটি ফোর্থ নদীর উপর এডিনবারা এবং ফাইফের সঙ্গে যোগাযোগের প্রধান মটরওয়ে এম নাইনটিতে পরেছে। এই রাস্তায় সাধারণ গতিবেগ ৭০ মাইল হলেও ব্রিজের উপর গতিবেগ ৪০ মাইল নির্ধারণ করে দেওয়া হয়েছে। তবে পুরো শেষ হবার পর তা ৭০ মাইলে চলে যাবে। বছরে প্রায় ২৪ মিলিয়ন গাড়ি নবনির্মিত কুইনফেরী ব্রিজ ব্যবহার করবে বলে ধারণা করা হচ্ছে।

Advertisement