লন্ডনের বর্ষবরণ উৎসবে আতশবাজি বাতিল ঘোষনা

মো:রেজাউল করিম মৃধা॥ করোনাভাইরাস মহামারি ঠেকাতে লন্ডনের বর্ষপূর্তি উৎসবে আতশবাজি ফুটিয়ে আনন্দের উৎসব বাতিল ঘোষনা করলেন লন্ডন মেয়র সাদিক খান। তিনি বলেন, “এই উৎসবে ১ লাখেরও বেশী লোকের সমাগম হয়। লাখো লোকের সমাগমে করোনাভাইরাস মহামারি সংক্রামন ছড়িয়ে পরতে পারে।মূলত করোনাভাইরাস মোকাবেলা করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে,”।

লন্ডন মেয়র সাদিক খান আরো বলেন, “লক্ষাধিক মানুষ এক সাথে জরো হলে করোনাভাইরাস আক্রান্ত বেড়ে যেতে পারে । কেউ যাতে বাহিরে এক সাথে জড়ো না হন সে অনুরোধও রাখেন মেয়র। এছাড়া এই লক্ষাধিক মানুষ যাতে ঘরে বসে নববর্ষের অনুষ্ঠান উপভোগ করতে পারেন টেলিভিশনে সরাসরি সে ব্যবস্থা করা হবে বলেও জানান লন্ডন মেয়র।

মেয়র বলেন, “প্রতি বছরের মত এই মহামারির সময় আমরা লক্ষাধিক মানুষের জীবন ঝুঁকিতে ফেলে দিতে পারি না। এ কারনে এই বৎসব ২০২০ সালের লন্ডনের ফায়ারওয়ার্কস বাতিল করা হলো।”

১৬০৫ সালের ৫ই নভেম্বর বৃটিশ পার্লামেন্টে কিং জেন্সের আমল থেকে এই উৎসবের সূচনা হয়। বিভিন্ন নামেই এই উৎসব হয়েছিলো। কখনো গান পাউডার নামে কখনো গাই ফকস ডে বা গাই ফকস নাইট হিসেবে পরিচিত ছিলো তবে বর্তমানে বন ফায়ার নাইট হিসেবে পরিচিত । প্রতি বছর ৫ই নভেম্বর এই রাতটি মহা ধুমধামের সাথে পালিত হয়ে থাকে।এ বছর সেই রাতটি পালিত হবে নিরবে।

লন্ডনের ১৫ টি স্থানে বৃহৎ পরিসরে এই উৎসব এক যোগে অনুষ্ঠিত হয়ে থাকে।
১/ ফায়ারওয়ার্কস এন সেন্টাল লন্ডন।
২/ বাটার সি পার্ক
৩/ ইমবার্কমেন্ট বনফায়ার নাইট ক্রস
৪/ ফ্যাকেনহ্যাম সাউথ ওয়ার্কস
৫/ ব্যাকেনহ্যাম পার্ক
৬/ ব্লাকহিথ পার্ক
৭/ ক্রীস্টাল প্লেজ পার্ক
৮/ নিউহ্যাম রয়েল ডক
৯/ ইস্ট লন্ডন ভিক্টোরিয়া পার্ক
১০/ এ্যাল্লী পাল্লীস ফায়ারওয়ার্কস ফেসতিভ্যাল
১১/ ওয়ালথ্যাম ফরেস্ট
১২/ রয়েল গান পাওয়ার মিলস
১৩/ ওমলী স্টেডিয়াম
১৪/ ইলিং ক্রীকেট ক্লাব
১৫/ রাভেনস্কোট পার্ক

এছাড়াও বিভিন্ন স্থানে আতশবাজি ফুটিয়ে ল্ন্ডনের বর্ষবরণ উৎসব পালন করা হয় । এই সব নির্দিষ্ট স্থানে টিকিট কেটে প্রবেশ করতে হয় । কোথাও অন লাইনে আবার কোথাও ক্যাশে টিকিট কেটেই প্রবেশ করে আতশবাজি বা ফায়ারওয়ার্ক উপভোগ করে লক্ষাধিক মানুষ। করোনাভাইরস মহামারির কারনে এই মহা উৎসব বাতিল করা হয়েছে। এজন্য আনন্দ থেকে বনচি্ত হলেন লজ্ক্ষাধিক মানুষ।

Advertisement