লন্ডনে পিএইচজি হাই স্কুলের শত বর্ষ পূর্তী উৎসব আগামী রোববার

ব্রিটবাংলা রিপোৰ্ট: সিলেট জেলার বিয়ানীবাজার উপজেলার বিপুল জনগোষ্ঠীর বাস বিলেতে ৷ তারা বাংলাদেশের সংস্কৃতি কৃষ্টি ও ঐতিহ্য কে প্রসারে নিরলস ভাবে কাজ করছেন৷ উন্নত ব্রিটেন গড়ার প্রক্রিয়ার কাজে মুলধারায় বিয়ানীবাজারের অংশগ্রহন বহুকালের৷ পাশাপাশি নিজ জন্ম মাটির সামাজিক ও শিক্ষার উন্নয়নে নিজ নিজ অবস্থান থেকে কাজ করছেন৷

নিজেদের প্রিয় বিদ্যালয় বা শিক্ষা প্রতিষ্ঠানের সাথে মমতার বন্ধনকে দূড় করার তাগিদ বা পুরনো দিনের স্মৃতির টানে মিলিত সম্মিলন করার অংশ হিসেবে পূনর্মিলনীকে সামনে রেখে সোমবার পূর্ব লন্ডনে পিএইচ জি স্কুল শতবর্ষ উদযাপনওপূনর্মিলনী কমিটির উদ্যোগে পূর্ব লন্ডনের একটি রেস্টুরেন্টে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

এতে উদযাপন কমিটির আহবায়ক আসেক আহমদ আসুকের সভাপতিত্বে লিখিত বক্তব্য পাঠ করেন সদস্য সচিব শিহাব উদ্দিন কাজল বক্তব্য রাখেন সাংবাদিক  আলী আহমেদ বেবুল ও এম মাসুদ আহমদ।

এসময় কমিটির উপদেষ্টা গন ও অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আয়োজকরা বলেন ।
ঐতিহ্যবাহী এ বিদ্যালয়ের বিপুল সংখ্যক শিক্ষার্থী বসবাস করেন যুক্তরাজ্যে।

সাত সমুদ্র তেরো নদী ওপারে এসেও তারা সতত হৃদয়ে ধারণ করেন পিএইচজি হাই স্কুল।

সুতরাং স্কুলের শতবর্ষ পূর্তির আয়োজনকে ঘিরে যুক্তরাজ্যে বসবাসরত প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে প্রাণচাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

লন্ডনে বর্ণাঢ্য এই অনুষ্ঠান আয়োজনের লক্ষ্যে গত বছর অর্থাৎ ২০১৬ সাল থেকেই শুরু হয় প্রস্তুতি। প্রাক্তন শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে অনুষ্ঠিত হয় বেশ কয়েকটি পাক-প্রস্তুতি সভা। এরই ধারাবাহিকতায় ২০১৭ সালের পহেলা আগস্ট পূর্ব লন্ডনের মাইক্রো বিজনেস সেন্টার অনুষ্ঠিত সভায় সর্বসম্মতিক্রমে ৭৫ সদস্য বিশিষ্ট শতবর্ষ পূর্তি উৎসব উদযাপন কমিটি গঠন করা হয়। পাশাপাশি ৪০সদস্য বিশিষ্ট উপদেষ্টা কমিটি ও ৭টি উপ-কমিটি গঠন করা হয়।

উদযাপন কমিটির বিরামহীন পরিশ্রম ও প্রচেষ্টায় সমগ্র যুক্তরাজ্য থেকে ৩৯৭ জন শিক্ষার্থীকে নিবন্ধনের আওতায় নিয়ে আসা সম্ভব হয়েছে।

এটি উদযাপন কমিটির বিরাট এক সাফল্য। গৌরব ও ঐতিহ্যের ১০০ বছরকে অমলিন করে ধরে রাখার জন্য উদযাপন কমিটির উদ্যোগে প্রকাশ করা হচ্ছে ‘গৌরবের ১০০ বছর/ পঞ্চখন্ড হরগোবিন্দ মডেল উচ্চ বিদ্যালয় নামে একটি স্মারকগ্রন্থ। বহু মূল্যবান লেখায় সমৃদ্ধ এই স্মারক গ্রন্থের মাধ্যমে পঞ্চখন্ড হরগোবিন্দ মডেল উচ্চ বিদ্যালয়ে ইতিহাস, ঐতিহ্য ও গৌরবের কথা সম্পর্কে সবাই অবহিত হতে পারবেন বলে আমরা বিশ্বাস করি।

এতে আরো বলা হয় মেধায়, মননে জ্ঞানে-গুণে এগিয়ে থাকা বিয়ানীবাজারের গৌরব এবং ঐতিহ্য সম্পর্কে আপনারা অনেকেই অবগত।

আপনারা নিশ্চয়ই জেনে থাকবেন, শিক্ষা-সংস্কৃতির উৎকর্ষের জন্য এককালে এই অঞ্চলের নাম ছিলো ক্ষুদ্র নবদ্বীপ।

সেই বিয়ানীবাজারের আধুনিক শিক্ষার সম্প্রসারণে স্বর্গীয় পবিত্রনাথ দাসের প্রচেষ্টায় ১৯১৭ সালে প্রতিষ্ঠিত পঞ্চখন্ড হরগোবিন্দ উচ্চ বিদ্যালয় বিয়ানীবাজার উপজেলায় শিক্ষা বিপ্লবের বড় একটি মাইলফলক।

প্রতিষ্ঠালগ্নে এ বিদ্যাপীঠটির নাম ছিলো হরগোবিন্দ উচ্চ বিদ্যালয়। পরবর্তীতে বিদ্যালয় পরিচালনা পরিষদ পঞ্চখন্ড নামটি সংযুক্ত করেন। বর্তমানে বিদ্যালয়ের নাম পঞ্চখন্ড    – হরগোবিন্দ উচ্চ বিদ্যালয় সংক্ষেপে পিএইচজি হাইস্কুল। ৫.০৮ একর ভূমি নিয়ে এ বিদ্যালয়টি ১৮৮০ সালে সুরেশ চন্দ্র দাসের প্রতিষ্ঠিত মিডল ইংলিশ (এমই) স্কুলের সাথে মিশে যায়।

উল্লেখ্য উক্ত মিডল ইংলিশ (এমই) স্কুলটি ছিল ষষ্ঠ মান পর্যন্ত। পিএইচজি স্কুল প্রতিষ্ঠার পর পরবর্তীতে তার অগ্রযাত্রায় ঐতিহাসিক ভূমিকা পালন করেন পবিত্রনাথ দাসের সুযোগ্য উত্তরসূরি স্বর্গীয় প্রমথনাথ দাস।

পঞ্চখন্ড হরগোবিন্দ মডেল উচ্চ বিদ্যালয়ের গৌরবের শতবছর পূর্তিলগ্নে উক্ত বিদ্যালয়কে সরকারি করণের একটি আনন্দের সংবাদ বিয়ানীবাজারবাসীকে উপহার দিয়েছেন এ বিদ্যালয়ের প্রাক্তন ছাত্র,গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সফল শিক্ষামন্ত্রী, ইউনেস্কোর ভাইস প্রেসিডেন্ট ও ই-৯ ফোরামের চেয়ারম্যান নুরুল ইসলাম নাহিদ এমপি।

আমরা এরজন্য তার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।পঞ্চখন্ড
মডেল উচ্চ বিদ্যালয়ের আলোকিত শিক্ষার্থী ছিলেন আমাদের মহান মুক্তিযুদ্ধের শহীদ বুদ্ধিজীবী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন দার্শনিক ড.গোবিন্দ চন্দ দেব (জিসি দেব)। তিনিসহ দেশে বিদেশে জ্ঞানে-গুণে মেধায় সাফল্যে এগিয়ে থাকা বিয়ানীবাজারবাসীদের অগ্রযাত্রার মূল বুনিয়াদ গড়ে দিয়েছে পিএইচজি হাই স্কুল।
ইতোমধ্যেই ৫ নভেম্বরের পুনর্মিলনী উৎসবের সব আয়োজন আমরা সম্পন্ন করেছি। এ উৎসবে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্কুলের প্রতিষ্ঠাতা শ্রী পবিত্রনাথ দাসের নাতি, আমেরিকার বিশিষ্ট আইটি বিশেষজ্ঞ ও ডোমানী সিস্টেম ইনক শেলটন এর বোর্ড অব চেয়ারম্যান ড. শান্তুনু দাস, টাওয়ার হ্যামলেটস এর মেয়র, ডেপুটি মেয়র, স্পীকার, বিয়ানীবাজার পৌরসভার মেয়র, পঞ্চখ- হরগোবিন্দ মডেল উচ্চ বিদ্যালয়ের পরিচালনা পরিষদের সাবেক সহ-সভাপতি ও ক্রীড়া সংগঠক মো: আব্দুল জলিলসহ লন্ডনের কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ।আশা করছি, এই অনুষ্ঠানটিযুক্তরাজ্যেবিয়ানীবাজারবাসীদের বর্ণাঢ্য আয়োজনের ক্ষেত্রে এক মাইলফলক হয়ে থাকবে।  আমাদের এই অনুষ্ঠানটির আগাম এবং পরবর্তী সর্বাত্মক সহযোগিতাও সবার অংশ গ্রহনে সফল হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
Advertisement