ব্রিটিশ পার্লামেন্টের দিকে যৌন হয়রানীর অভিযোগের ইঙ্গিত

ব্রিটবাংলা রিপোর্ট : ব্রিটিশ পার্লামেন্টের কোনো এমপি যদি মহিলা সহকর্মীর সঙ্গে অশালিন আচরণ বা যৌন হয়রানী করে থাকেন তাহলে অবশ্যই তাকে সেটির দায়- দায়িত্ব নিতে হবে বলে মন্তব্য করেছেন লেবার লিডার জেরেমি করবিন। শনিবার টাইমসে একজন মিনিষ্টারসহ ৪ এমপির বিরুদ্ধে অশালিন আচরণ এবং যৌন হয়রানীর অভিযোগ রয়েছে বলে ইঙ্গিত করে একটি রিপোর্ট প্রকাশের পর ঐ মন্তব্য করেন লেবার লিডার। অন্যদিকে কনজারভেটিভ এমপি জাস্টিন গ্রিনিং বলেছেন, পার্লমেন্টের ভেতরে কেউ অশালিন আচরণ বা যৌন হয়রানীর শিকার হয়ে থাকলে অবশ্যই পুলিশের সাথে যোগাযোগ করা উচিত। এদিকে হার্ভি ওয়েনস্টাইনকে নিয়ে একটি কৌতুক কোরে পরবর্তীতে ক্ষমা চাইতে হয়েছে এনভায়ারমেন্ট সেক্রেটারী মাইকেল গভকে।

শনিবার স্কটিশ ইউনাইট ইউনিয়নের পলিসি কনফারেন্সে এক ভাষণে রাজনীতিদিদদের অশালিন আচরণ বা যৌন হয়রানীর সঙ্গে সংশ্লিষ্টতার ব্যাপারে স্পষ্ট বার্তা দেন লেবার লিডার জেরেমি করবিন। তিনি বলেন, ক্ষমতার আশপাশে এ ধরনের ঘটনা ঘটতেও পারে। তবে এর দায়-দায়িত্ব তাকেই নিতে হবে, যে এর সঙ্গে জড়িত।
শনিবার টাইমসের এক রিপোর্টে কারো নাম উল্লেখ না করে ওয়েস্ট মিনষ্টারের একজন মিনিষ্টারসহ অন্তত ৪ এমপির বিরুদ্ধে হয়রানীর অভিযোগ আছে বলে ইঙ্গিত দেয়া হয়। পার্লামেন্টে কর্মরত কয়েকজন মহিলা একটি ওয়াটস্যাপ গ্রুপে এ বিষয়ে তাদের অভিজ্ঞতা শেয়ার করছেন বলেও রিপোর্টে উল্লেখ করা হয়। তবে উইমেন এন্ড ইকোয়ালিটিস মিনিষ্টার জাস্টিন গ্রিনিং মনে করছেন, ওয়েস্ট মিনষ্টারে কেউ অশালিন আচরণ বা যৌন হয়রানীর শিকার হয়ে থাকলে তাদেরকে পুলিশে রিপোর্ট করা উচিত। অন্যদিকে ডাউনিং স্ট্রীট থেকেও বলা হয়েছে এ ধরনের যে কোনো অভিযোগকে অত্যন্ত গুরুত্বসহকারে বিবেচনা করা হবে। এদিকে এনভায়রমেন্ট সেক্রেটারী মাইকেল গভ শনিবার সকালে বিবিসি রেডিও ফোরের টুডে প্রোগ্রামে হার্ভি ওয়েনস্টেইনকে নিয়ে একটি কৌতুক করে বিপাকে পড়েন। প্রোগ্রাম প্রেজেন্টার ও সাবেক লেবার লিডার লর্ড কিনকের সঙ্গে লাইভ অনুষ্ঠানে কথা প্রসঙ্গে তিনি এই কৌতুক করেন। অবশ্যই কিছুক্ষণ পরেই এক টুইট বার্তায় এর জন্যে দুঃখ প্রকাশ করে ক্ষমা চান মাইকেল গভ। সংবাদপত্রে ইঙ্গিত করা হলেও ওয়েস্ট মিনষ্টারের নির্ধারিত কোনো ব্যক্তির বিরুদ্ধে নির্ধারিত কোনো অভিযোগ এখনো কেউ উত্থাপন করেনি। তবে এ নিয়ে কৌতুক করার কিছু আছে বলে মনে করেন না ওয়েস্ট মিনস্টারের রাজনীতিকরা।

 

 

Advertisement