ব্রিটিশ মুসলিম মালিকানায় আসছে সুপার মার্কেট আসদা

ব্রিটবাংলা ডেস্ক : মার্কিন কোম্পানী ওয়ালমার্টের মালিকানা থেকে ব্রিটিশ মালিকানায় ফিরে আসছে সুপার মার্কেট আসদা। ভারতের গুজরাট বংশোদভূত বিলিয়নিয়ার ব্রিটিশ দুই ভাই জুবের ও মোহসিন ঈসা এবং প্রাইভেট ইক্যুইটি ফার্ম টিডিআর ক্যাপিটাল যৌথভাবে প্রায় ৬ দশমিক ৮ বিলিয়ন পাউন্ডের বিনিময়ে আসদার বিশাল অংশ কেনার জন্যে চেস্টা করে যাচ্ছেন। এর মাধ্যমে প্রায় দু দশক পরে ব্রিটেনে জন্ম এবং বেড়ে ওঠা আসদা পুনরায় ব্রিটিশ মালিকের অধিনে আসছে।

২০১৮ সালে ইস্টার্ন আই এন্টারপ্রেনার অব দ্যা ইয়ার এওয়ার্ড পান দুই ভাই জুবের এব মোহসিন ঈসা।

গ্রেটার ম্যানচেস্টারের বারিতে বড় হওয়া দুই ভাই জুবের এবং মোহসিন ঈসা মূলত প্যাট্টল ব্যবসায়ী। তাদের মালিকানাধীন ইউরো গ্যারেজেস সংক্ষেপে ইজি গ্রুপের অধিনে ইউকে এবং ইউরোপে ৫ হাজার ন’শ পেট্টল স্টেশন রয়েছে। ২০০১ সালে ইজি গ্রুপ যাত্রা শুরু করেছিল। ইক্যুইটি ফার্ম টিডিআর ক্যাপিটালের ২৫ শতাংশ করে ৫০ শতাংশের মালিক তারা দুই ভাই।

৪৯ বছর বয়সী মোহসিন ঈসা এবং ৪৮ বছর বয়সী জুবেরের মালিকানাধীন ইজি গ্রুপের সম্পত্তির পরিমান ৯ বিলিয়ন পাউন্ডের বেশি। তাতে কাজ করছেন প্রায় ৪৪ হাজারের বেশি স্টাফ।

গ্রেটার ম্যানেচস্টারের ব্ল্যাকবার্নে মা বাবার সঙ্গে বড় হয়েছেন তারা। তাদের ব্যবসা প্রতিষ্ঠান ইজি গ্রুপের হেড কোয়ার্টারও তারা স্থাপিত করেছেন ব্যারিতে।

ইজি গ্রুপের পেট্টল ব্যবসার খাতিরে এরিমধ্যে আসদার সঙ্গে  দু ভায়ের ব্যবসায়ীক সম্পর্ক রয়েছে।

উল্লেখ্য ১৯৯৯ সালে আসদা কিনেছিল ওয়ালমার্ট। ব্রিটেনে আসদার সূচনা হয়েছিল ১৯৫০ সালে। ওয়েস্ট ইয়র্কশায়ারে আসকিথ পরিবার ছোট একটি দোকান খুলেছিল। পরবর্তীতে ১৯৫৮ সালে পরিচালিত বিশ্বের প্রথম সুপার মার্কেট আমেরিকার পিগলি উইগলির অনুকরণে ১৯৬৩ সালে ওয়েস্ট ইয়র্কশায়ারেক ওয়েকফিল্ডে প্রথম ছোট পরিসরে সুপার মার্কেট খুলেন। ১৯৬৫ সালে অন্য একটি কোম্পানী এসোসিয়েটেড ডায়ারিসের সঙ্গে মিলে যৌথভাবে বড় একটি কার পার্কের কাছে আসকিথ এবং ডায়েরিসের নামের সম্মিলনে আসদা নাম করা হয়।

 

Advertisement