অক্টোবরে হচ্ছে উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদের দ্বিতীয় সাহিত্য সমাবেশ

উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদ-এর আয়োজনে দ্বিতীয় বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশের আসর বসছে অক্টোবরে। এবার বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা বাংলা প্রেমিদের আন্তর্জালে বাঁধার করা হবে।

আগামী ১০ ১১ অক্টোবরশনিরবিবার উত্তর আমেরি কাবাংলা সাহিত্য পরিষদের উদ্যোগে দ্বিতীয় বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ অনুষ্ঠিত হবে। বৈশ্বিক মহামারী করোনার কারণে অনুষ্ঠানটি পূর্বনির্ধারিত স্থান ক্যালিফোর্নিয়ার সান ডিয়াগো শহরের বদলে আন্তর্জালে বা ইন্টারনেটে আয়োজন করা হয়েছে। তাই এবারের সম্মেলনের স্লোগান “রুদ্ধ তনু মুক্ত মন, সাহিত্যে হোক মেঘমিলন”।

বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে থাকা প্রবাসী বাংলাভাষী সাহিত্যিক ও সাহিত্যামোদী সকলের মধ্যে পারস্পরিক যোগাযোগের সুযোগ সৃষ্টি এবং পরস্পরের চিন্তা চেতনার আদাপ্রদান এই সমাবেশের লক্ষ্য অনাবাসী বাঙালি লেখকদের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরীর চিন্তা থেকেই ২০১৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার বিভিন্ন রাজ্য ও প্রদেশের বাঙালি লেখক ও সাহিত্যামোদীদের নিয়ে গঠিত হয়েছে উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদ

স্বরচিত সাহিত্যপাঠ, সাহিত্য বিষয়ক সেমিনার, গ্রন্থ ও লেখক পরিচিতি, সাহিত্যআড্ডা এমনি নানা ধরনের আয়োজনের মধ্য দিয়ে বাঙালি সাহিত্যিকদের পারস্পরিক যোগাযোগকে সমৃদ্ধতর করার লক্ষ্যে পরিকল্পিত হচ্ছে অনুষ্ঠানসূচি। সমাবেশের মূল উদ্দেশ্যের সাথে সঙ্গতি রেখে অনুষ্ঠানসূচিতে পরস্পরের সাহিত্যকর্মের সঙ্গে পরিচিতিলাভ, প্রবাসে সাহিত্যচর্চার অসুবিধা-সুবিধা অনুধাবন, অন্য ভাষায় বিশেষ করে ইংরেজিতে বাংলা সাহিত্যের অনুবাদ-প্রসঙ্গ ও তার অগ্রগতি, অনাবাসী বাঙালিদের রচিত সাহিত্যের নিরপেক্ষ মূল্যায়ন এইরকম নানা বিষয়।

বিশ্বের বিভিন্ন দেশের অনাবাসী বাংলা লেখকদের রচনা নিয়ে বিশ্বসাহিত্য সমাবেশ-এর স্মারক সংকল “হৃদবাংলা” এবারও প্রস্তুত করা হচ্ছে তবে সমাবেশের সঙ্গে সঙ্গতি রেখে সংকলনটি আন্তর্জালে প্রকাশিত হবে বাংলাদেশ ও পশ্চিম বাংলা ভূখন্ডের বাইরে যারা আছেন তাদের বাংলা সাহিত্যচর্চার প্রতিবন্ধকতা সম্পর্কে অবহিত হওয়া সমাবেশের প্রধান লক্ষ্য। অনুষ্ঠানে সকলেই আমন্ত্রিত এবং এই সমাবেশ বাংলা সাহিত্যের সকল অনুরাগীর জন্য উন্মুক্ত।

সমাবেশটি সার্থক করার জন্যে উত্তর আমেরিকার বাংলা সাহিত্যানুরাগী ও সংস্কৃতিসেবী  শুভানুধ্যায়ী ব্যক্তিবর্গ এগিয়ে এসেছেন এবং সার্বিক সাহায্য-সহযোগিতার অঙ্গীকার করেছেন। সমাবেশের আহবায়কঃ ডঃ জ্যোতিপ্রকাশ দত্ত; ফোন +1 845 282 0395.

ওয়েবসাইটঃ https://www.nabls.org​​    

Advertisement