এক নজরে ১০টি সংসদ ভোটের তফসিল

ব্রিট বাংলা ডেস্ক :: প্রথম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হয় ১৯৭৩ সালের ৭ জানুয়ারি। ৬০ দিন পর ৭ মার্চ ওই নির্বাচনের ভোটগ্রহণ করা হয়। দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচন হয় ১৯৭৯ সালের ১৮ ফেব্রুয়ারি। নির্বাচনের তফসিল হয়েছিল ১৯৭৮ সালের ২ ডিসেম্বর। ১৯৮৬ সালের ২ মার্চ তৃতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হয়। ৪৭দিন পর ৭ মে নির্বাচনের ভোটগ্রহণ করা হয়।

চতুর্থ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ করা হয় ১৯৮৮ সালের ৩ মার্চ। ৬৯ দিন আগে ১৯৮৭ সালের ২৬ ডিসেম্বর ভোটের তফসিল ঘোষণা করা হয়েছিল। ১৯৯০ সালের ১৫ ডিসেম্বর পঞ্চম জাতীয় সংসদের তফসিল ঘোষণা করা করা হয়েছিল। ৭৮দিন পর ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি ওই নির্বাচনের ভোটগ্রহণ করা হয়। ষষ্ঠ জাতীয় সংসদের তফসিল হয় ১৯৯৫ সালের ৩ ডিসেম্বর। ৩ বার পুনঃতফসিলের মাধ্যমে ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি ভোটগ্রহণ করা হয়।

সপ্তম জাতীয় সংসদের ভোটের তফসিল হয় ১৯৯৬ সালের ২৭ এপ্রিল। ৪৭ দিন পর ১২ জুন ওই নির্বাচনের ভোটগ্রহণ করা হয়। ২০০১ সালের ১৯ আগস্ট অষ্টম জাতীয় সংসদের তফসিল ঘোষণা হয়। ৪২ দিন পর ১লা অক্টোবর ভোটগ্রহণ করা হয়। নবম জাতীয় সংসদের তফসিল হয় ২০০৮ সালের ২ নভেম্বর। পুনঃতফসিলে পর ২৯ ডিসেম্বর ওই নির্বাচনের ভোটগ্রহণ করা হয়। দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল হয়েছিল ২০১৩ সালের ২৫ নভেম্বর। তফসিল ঘোষণার ৪২ দিন পর ২০১৪ সালের ৫ জানুয়ারি ওই নির্বাচনের ভোটগ্রহণ করা হয়।

Leave a Reply

Developed by: TechLoge

x